বিজ্ঞাপন

ধর্ম অবমাননা: জবি শিক্ষার্থী তিথি সরকারের ৫ বছরের কারাদণ্ড

May 13, 2024 | 5:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ধর্ম অবমাননার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে বহিষ্কৃত শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

রায়ে বলা হয়েছে, তিথি সরকারের আগের ২১ মাসের কারাভোগ বর্তমান সাজা থেকে বাদ যাবে। এ ছাড়া তাকে এক বছরের জন্য প্রবেশনে রাখার আদেশ দেওয়া হয়। এই সময়ে নিয়মিত প্রবেশন কর্মকর্তার কাছে তাকে হাজিরা দিতে হবে।

সোমবার (১৩ মে) ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় দেন।

ধর্ম অবমাননার অভিযোগে শিক্ষার্থী তিথি সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর পল্টন থানায় ২০২১ সালের ১৩ নভেম্বর আবু মুসা রিফাত নামে এক ব্যক্তি মামলাটি দায়ের করেন।

বিজ্ঞাপন

মামলায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তি করে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ আনা হয়।

মামলাটি তদন্ত করে ২০২১ সালের ১৯ মে আদালতে তার বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়। আদালত তার বিরুদ্ধে ২০২১ সালের ৪ নভেম্বর অভিযোগ গঠন করেন।

মামলার অভিযোগ বলা হয়, আসামি তিথি সরকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের একজন শিক্ষার্থী। তিনি ২০২০ সালের ১৬ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত বিভিন্ন সময়ে ইচ্ছাকৃতভাবে নিজের ফেসবুক আইডি থেকে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেন। যা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে।

বিজ্ঞাপন

এরপর পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তিথি সরকারকে গ্রেফতার করে।

তিথি সরকার বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের (জ.বি) শাখার দপ্তর সম্পাদক ছিলেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার কারণে তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়।

একই অভিযোগে ২০২০ সালের ২৬ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার স্বাক্ষরিত আদেশে তিথি সরকারকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন