বিজ্ঞাপন

রাফা ছেড়ে পালিয়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ

May 19, 2024 | 11:45 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহর থেকে প্রায় আট লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। গত সপ্তাহে দক্ষিণ গাজার এই শহরে ইসরাইল হামলা শুরু করলে প্রাণ বাঁচাতে তারা অন্যত্র সরে যান।

বিজ্ঞাপন

শনিবার (১৮ মে) জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ’র প্রধান ফিলিপ লাজারিনি এ তথ্য জানিয়েছেন।

ইসরাইলের সামরিক বাহিনী বলছে, তারা শনিবার রাফায় ৭০টিরও বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। একইসঙ্গে স্থল সৈন্যরাও সুনির্দিষ্ট অভিযান চালিয়েছে। এসব হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন এবং ইসরাইলি বাহিনী কয়েকডজন টানেল শনাক্ত করেছে।

ফিলিস্তিন বিষয়ক জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ লাজ্জারানি বলেছেন, রাফায় ইসরাইলের হামলা শুরুর পর থেকে ব্যাপকহারে লোকজন পালাতে শুরু করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেছেন, গত ৬ মে রাফায় ইসরাইলের সামরিক অভিযান শুরুর পর থেকে আট হাজার লোক পালাতে বাধ্য হয়েছে। তারা যেসব এলাকায় পালাতে বাধ্য হয়েছে সেখানে পর্যাপ্ত পানি ও স্যানিটেশন সুবিধা নেই।

এদিকে ইসরাইলি সেনাবাহিনী শনিবার উত্তর গাজার কিছু এলাকা থেকে নতুন করে লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। ইসরাইল দাবি, এসব এলাকা থেকে জঙ্গিরা রকেট হামলা চালাচ্ছে।

যদিও জানুয়ারির প্রথম দিকে ইসরাইল উত্তর গাজায় হামাসের কমান্ড সেন্টার ভেঙে দেওয়ার দাবি করেছিল। কিন্তু এখন ইসরাইল বলছে, জাবালিয়ায় আমরা না আসা পর্যন্ত তা হামাসের পূর্ণ নিয়ন্ত্রণে ছিল।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরাইলে আকস্মিক হামলা চালায়। ওইদিনই ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে। অব্যাহত এ হামলায় এ পর্যন্ত ৩৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন