বিজ্ঞাপন

কোপার ইতিহাসে প্রথমবার নারী রেফারি

May 25, 2024 | 7:12 pm

স্পোর্টস ডেস্ক

কোপার শতবর্ষের ইতিহাসে এমনটা হয়নি আগে। আন্তর্জাতিক ফুটবলের অন্য বড় আসরগুলোর মতো এবার লাতিন আমেরিকার সেরাদের লড়াইয়েও থাকবেন নারী রেফারি। মাঠের রেফারির সাথে ভিএআর রেফারি ও সহকারী রেফারি হিসেবেও বেশ কয়েকজন নারী রেফারি দায়িত্ব পালন করবেন কোপা আমেরিকার এবারের আসরজুড়ে।

বিজ্ঞাপন

২০২১ সালে ক্লাব বিশ্বকাপে প্রথমবারের মতো পুরুষদের ফুটবল ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন নারী রেফারি এদিনা আল্ভেস। সেই ব্রাজিলের আলভেস ইতিহাস গড়তে চলেছেন কোপাতেও। কোপার ইতিহাসে প্রথমবার তিনিই নারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সাথে থাকছেন যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো। সহকারী রেফারি হিসেবে থাকছেন ব্রাজিলের নেউজা ব্যাক, কলম্বিয়ার ম্যারি ব্ল্যাঙ্কো, ভেনিজুয়েলার মিগডালিয়া রদ্রিগেজ ও যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট। ভিএআর সহকারী রেফারি হিসেবে থাকছেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজম্যান।

লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রণকারী সংস্থা কনমেবল বলছে, কোপায় নারী রেফারির দায়িত্ব পালন করা এই অঞ্চলের ফুটবলের ক্ষেত্রে নতুন মাইলফলক, ‘২০১৬ সালের পর এটা কনমেবলের নেওয়া বড় একটি সিদ্ধান্ত। মাঠে নারীদের অংশগ্রহণ বাড়লে লিঙ্গ বৈষম্য দূর হবে।’

আগামী ২০ জুন শুরু হবে কোপা আমেরিকার এবারের আসর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন