বিজ্ঞাপন

প্রথম রাউন্ডে হেরে ফ্রেঞ্চ ওপেনকে বিদায় নাদালের

May 28, 2024 | 10:45 am

স্পোর্টস ডেস্ক

ক্যারিয়ারের মোট গ্র্যান্ড স্ল্যামের অর্ধেকও বেশি এসেছে এই লাল মাটির কোর্ট থেকে। ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ঘরে তুলেছেন মোট ১৪বার। একেবারে নিজের রাজত্বে পরিণত করেছিলেন ফ্রেঞ্চ ওপেনকে। তবে এবার প্রথম রাউন্ডে হেরেই বিদায় নিতে হলো নিজের রাজত্ব থেকে।

বিজ্ঞাপন

চোটের থাবায় স্প্যানিশ তারকার সেই চেনা রূপ যদিও আর নেই। নিজের সেরা সময়ের কিছুটা ঝলক তিনি দেখালেন বটে, তবে পেরে উঠলেন না। রোঁলা গাঁরোর রেকর্ড চ্যাম্পিয়নকে সরাসরি সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠলেন আলেক্সান্ডার জেভেরেভ। বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামে সোমবার ৩৭ বছর বয়সী নাদালকে ৬-৩, ৭-৬ (৭-৫), ৬-৩ গেমে হারান চতুর্থ বাছাই জেভেরেভ।

প্যারিসে গত আসরে খেলতে পারেননি নাদাল। নিতম্বের চোটে দীর্ঘ প্রায় এক বছর ছিলেন কোর্টের বাইরে। ইঙ্গিত দিয়েছিলেন, এই বছরেই টেনিস থেকে বিদায় নেবেন তিনি।

তাই তো শেষবারের মতোই দেখা গেল তাকে তার রাজত্বে খেলতে। ম্যাচ শেষে যদিও সরাসরি নিজের বিদায় নিয়ে পরিষ্কার কিছু বলেননি নাদাল।

বিজ্ঞাপন

স্প্যানিশ এই কিংব্দন্তি বলেন, ‘আমি ঠিক জানি না এটাই শেষবারের মতো কি-না। সত্যি বলতে আমি শতভাগ নিশ্চিত নই। তাই যদি হয়, তাহলে বলব আমি সময়টা উপভোগ করেছি। আজ কেমন লাগছে, তা ভাষায় প্রকাশ করা কঠিন।’

প্রথমবারের মতো ২০০৫ সালে ফ্রেঞ্চ ওপেনে খেলতে এসেই শিরোপা নিজের করে নিয়েছিলেন। তারপর এই স্বাদ তিনি পান আরও ১৩ বার। ফ্রেঞ্চ ওপেনের এককে ১১৬ ম্যাচের মধ্যে এই নিয়ে মাত্র চারটি হারলেন ক্লে কোর্টের রাজা। তৃতীয় খেলোয়াড় হিসেবে রোঁলা গাঁরোয় নাদালকে হারালেন জেভেরেভ। এর আগে ২০০৯ সালে রবিন সোডারলিং, ২০১৫ ও ২০২১ সালে নোভাক জোকোভিচ এখানে হারান নাদালকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন