বিজ্ঞাপন

মৃত্যুসনদ গেল আদালতে, দুই মামলা থেকে অব্যাহতি মহিউদ্দিনের

May 30, 2018 | 2:16 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: মৃত্যুসনদ আদালতে পৌঁছার পর দুর্নীতির অভিযোগে দায়ের হওয়া দুই মামলা থেকে অব্যাহতি পেয়েছেন চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

বুধবার (৩০ মে) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ এস এম আতাউর রহমান এই আদেশ দিয়েছেন। মামলা দুটির কার্যক্রম ওই আদালতে চলছিল।

মেয়র হিসেবে দায়িত্ব পালনের সময় নগরীর মুরাদপুরে দোকান বরাদ্দে অনিয়ম এবং আয়কর রিটার্নে তথ্য গোপনের অভিযোগে মামলা দুটি দায়ের হয়েছিল।

বিজ্ঞাপন

প্রয়াত মহিউদ্দিনের আইনজীবী অ্যাডভোকেট রনি কুমার দে সারাবাংলাকে বলেন, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর বিষয়টি আমরা আদালতকে অবহিত করেছিলাম। আদালত পাঁচলাইশ থানাকে এই বিষয়ে তদন্তপূর্বক মৃত্যুসনদ এবং ভেরিফিকেশন রিপোর্ট জমা দেওয়ার জন্য বলেছিলেন।

পুলিশ মৃত্যুসনদ ও ভেরিফিকেশন রিপোর্ট জমা দেওয়ার পর সেগুলো গ্রহণ করে আদালত মহিউদ্দিনকে দুটি মামলার দায় থেকে মুক্তি দিয়েছেন বলে এই আইনজীবী জানিয়েছেন।

১৯৯৭ সালে নগরীর মুরাদপুর এলাকায় সিটি করপোরেশনের বাস টার্মিনালের যাত্রী ছাউনিতে ২৩টি দোকান বরাদ্দে অনিয়মের অভিযোগে মহিউদ্দিনের বিরুদ্ধে মামলা হয়। তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর চট্টগ্রামের পরিদর্শক সামসুল আলম ২০০২ সালের ১৩ অক্টোবর কোতোয়ালি থানায় মহিউদ্দিন চৌধুরীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

বিজ্ঞাপন

তদন্ত শেষে ২০০৬ সালের ৯ ফেব্রুয়ারি মহিউদ্দিন চৌধুরীসহ ২৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দেন দুদকের চট্টগ্রামের পরিদর্শক জাহাঙ্গীর আলম। অভিযুক্ত বাকি ২৩ জন দোকান গ্রহীতা।

আইনজীবী রনি জানিয়েছেন, ২৪ আসামির মধ্যে মহিউদ্দিনসহ তিন আসামি মারা গেছেন। চারজন পলাতক আছেন। বাকি ১৭ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য ৩০ জুলাই শুনানির দিন ধার্য করেছেন আদালত।

এদিকে ২০০৬-০৭ সালে দাখিল করা আয়কর রিটার্নে বাসার জেনারেটর বাবদ ২ লাখ ৬৭ হাজার টাকার তথ্য গোপনের অভিযোগে ২০০৭ সালে কোতয়ালি থানায় একটি মামলা দায়ের করেছিল দুদক। মামলায় শুধুমাত্র মহিউদ্দিনকে আসামি করা হয়েছিল।

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে মহিউদ্দিনের বিরুদ্ধে মামলাটি নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল। রাজনৈতিকভাবে মহিউদ্দিনকে হয়রানির অভিযোগ উঠেছিল। অবশেষে মহিউদ্দিনের মৃত্যুতে মামলাটি নিষ্পত্তি হল।

বিজ্ঞাপন

২০১৭ সালের ১৫ ডিসেম্বর চট্টগ্রাম নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন বর্ষীয়ান রাজনীতিক এবিএম মহিউদ্দিন চৌধুরী। আমৃত্যু তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন