বিজ্ঞাপন

দিল্লির তাপমাত্রা ইতিহাসে সর্বোচ্চ ৫২.৩ ডিগ্রি

May 29, 2024 | 6:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের দিল্লির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে আজ বুধবার (২৯ মে)। দিল্লির মুঙ্গেশপুর নামক এলাকার একটি তাপমাত্রা পর্যবেক্ষণ কেন্দ্রে তাপমাত্রা রেকর্ড হয়েছে ৫২.৩ ডিগ্রি। স্থানীয় সময় দুপুর আড়াইটায় এই তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে জানিয়েছে ওই আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

বিজ্ঞাপন

গত কয়েক দিন ধরে তীব্র গরম আবহাওয়ায় পুড়ছে রাজস্থান। দিল্লিতে ক্রমবর্ধমান তাপমাত্রার কারণ ব্যাখ্যা করতে গিয়ে ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব বলেছেন, রাজস্থান থেকে গরম বাতাস দিল্লির দিকে আসছে। শহরের উপকণ্ঠেই প্রথম গরম হাওয়ার ঝটকা লাগছে।

তিনি বলেন, দিল্লির কিছু অংশে এমনেই তীব্র গরম। রাজস্থান থেকে গরম বাতাসের আগমনে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মুঙ্গেশপুর, নরেলা এবং নাজাফগড়ের মতো অঞ্চলগুলোতে গরম বাতাসের প্রভাব প্রথমে পড়ছে।

তিনি জানান, তাপমাত্রা পূর্বাভাসের চেয়ে ৯ ডিগ্রি বেশি ছিল। বুধবার সন্ধ্যায় দিল্লিতে অল্প সময়ের জন্য বৃষ্টি হয়েছে, এতে আর্দ্রতার মাত্রা বাড়তে পারে।

বিজ্ঞাপন

এই চরম আবহাওয়ায় আইএমডি দিল্লির প্রায় ৩ কোটি মানুষের জন্য রেড অ্যালার্ট জারি করেছে। আইএমডি বলেছে, সব বয়সে তাপজনিত অসুস্থতা এবং হিট স্ট্রোক হওয়ার খুব বেশি সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সংবেদনশীল ব্যক্তিদের জন্য চরম যত্ন প্রয়োজন।

এর আগে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২০২২ সালে ৪৯. ২ ডিগ্রি। দিল্লির ইতিহাসে আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন