বিজ্ঞাপন

ডেঙ্গু নমুনা পরীক্ষার কিট আমদানিতে লাগবে না কর

June 6, 2024 | 6:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে ডেঙ্গুর প্রকোপ মাথায় রেখে এর শনাক্তকরণে ব্যবহার হওয়া কিট আমদানিতে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে করমুক্ত আমদানি বা রেয়াতি সুবিধা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে। প্রতিবছরই আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছে যাচ্ছে ডেঙ্গু পরিস্থিতি। এই অবস্থা বিবেচনায় এই রোগের কিট আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের জন্য ইতিপূর্বে একটি প্রজ্ঞাপন জারি করা হলেও ২০১৯ সালে তা বাতিল হয়ে যায়।’

তিনি আরও বলেন, ‘বাতিল হওয়ার কারণে সেই প্রজ্ঞাপনের আওতায় অব্যাহতি সুবিধায় ডেঙ্গু কিট আমদানি করা যাচ্ছে না। তাই ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে রেয়াতি সুবিধায় ডেঙ্গু কিট আমদানির লক্ষ্যে একটি নতুন প্রজ্ঞাপন জারি করার প্রস্তাব করছি।’

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এরপর স্পিকারের অনুমতি নিয়ে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সারসংক্ষেপ পাঠ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ‘টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রা’ শিরোনামের বাজেট বক্তৃতার বাকি অংশ পঠিত বলে গণ্য হয়ে।

প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। দেশের ৫৪তম এই বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাজেটের ঘাটতি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা। এই বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। মূল্যস্ফীতির গড় হার ৬ দশমিক ৫ শতাংশে সীমিত রাখার লক্ষ্য নিয়েছে সরকার। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন