বিজ্ঞাপন

বৈশ্বিক সূচকে বাংলাদেশের বড় পতন

June 13, 2024 | 12:29 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বংলাদেশে গত এক বছরে অর্থনীতিতে অংশগ্রহণ, শিক্ষার সুযোগ, স্বাস্থ্য সেবাপ্রাপ্তির ক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য আরও প্রকট হয়েছে। ফলে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) দৃষ্টিতে বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে বিরাট পতন হয়েছে বাংলাদেশের।

বিজ্ঞাপন

বার্ষিক এই সূচকে গত বছরের তুলনায় ৪০ ধাপ পিছিয়ে ১৪৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ৯৯তম। ২০২৩ সালের সূচকে ১৪৬টি দেশের মধ্যে ১২ ধাপ এগিয়ে ৫৯তম অবস্থানে ছিল বাংলাদেশ, তার আগের বছর ২০২২ সালে ছিল ৭১ নম্বরে। যদিও দক্ষিণ এশিয়ার সাতটি দেশের অবস্থা আরও নাজুক। এ অঞ্চলে বাংলাদেশ এবারও সবচেয়ে ভালো অবস্থান ধরে রেখেছে, যেখানে পাকিস্তান সবার নিচে।

বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) ২০২৪ সালের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ প্রতিবেদন প্রকাশ করে। সেখানে ১৪৬টি দেশের তুলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে।

 

বিজ্ঞাপন

প্রতিবেদন অনুযায়ী, এবারসহ লিঙ্গ বৈষম্য সূচকে টানা ১৫ বছর শীর্ষে আইসল্যান্ড; স্কোর ০.৯৩৫। শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড, সুইডেন, নিকারাগুয়া, জার্মানি, নামিবিয়া, আয়ারল্যান্ড ও স্পেন। ০.৫৬৮ স্কোর নিয়ে এবার সবার নিচে ১৪৬তম অবস্থানে রয়েছে সুদান। তার ওপরে রয়েছে পাকিস্তান, শাদ, ইরান, গায়ানা ও মালি।

দক্ষিণ এশিয়ার সাত দেশের মধ্যে সূচকে বাংলাদেশের পর নেপাল ১১৭, শ্রীলঙ্কা ১২২, ভুটান ১২৪, ভারত ১২৯, মালদ্বীপ ১৩২ এবং পাকিস্তান ১৪৫তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের চেয়ে এবারও পেছনে রয়েছে ইন্দোনেশিয়া (১০০), চীন (১০৬) ও জাপান (১১৮)।

ডব্লিউএফপির প্রতিবেদন বলছে, রাজনীতিতে নারীর ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশের অবস্থান আগের বারের মতো এবারও সপ্তম, স্কোর ০.৫৪৩। এ বিষয়ে ২০২২ সালে সূচকে নবম অবস্থানে ছিল বাংলাদেশ।

বিজ্ঞাপন

নারীর ক্ষমতায়নে অন্যান্য দেশের অবস্থা আরও নাজুক হওয়ায় মাত্র ০.৫৪৩ স্কোর নিয়েও শীর্ষ দশে রয়েছে বাংলাদেশ। তালিকার মাত্র ১২টি দেশের স্কোর ০.৫০০ এর ওপরে।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন