বিজ্ঞাপন

মেসিদের ইসরায়েল ম্যাচ নিয়ে অখুশি কোচ

May 31, 2018 | 1:21 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর্জেন্টিনা-ইসরায়েল প্রীতি ম্যাচ নিয়ে সমালোচনা ঝড় উঠেছে। বিশ্বকাপের আগে মেসি অ্যান্ড কোংয়ের সেটিই শেষ প্রস্তুতি ম্যাচ। ম্যাচটি খেলতে ইসরায়েলে যেতে হবে জর্জ সাম্পাওলির শিষ্যদের। কিন্তু আর্জেন্টাইন কোচ নিজেই সেখানে ম্যাচটি খেলতে যেতে চাইছেন না। ফিলিস্তিন ফুটবল সংস্থার পক্ষ থেকে ইতোমধ্যেই আর্জেন্টিনার ফুটবল সংস্থাকে চিঠি দিয়ে অনুরোধ করা হয়, মেসিদের ওই ম্যাচ বাতিল করে দিতে।

আগামী ৯ জুন ইসরায়েলের বন্দরনগরী হাইফার মাঠে গড়াবে ম্যাচটি। এর আগে বিশ্বকাপের প্রস্তুতি নিতে মেসি বাহিনী চলে যাবে বার্সেলোনায়। ম্যাচটি বার্সায় আয়োজন করার কথা উঠেছিল। রাশিয়া গিয়ে অনুশীলনের জন্য মাত্র ৫ দিন সুযোগ পাবে সাম্পাওলির শিষ্যরা।

আর্জেন্টিনার কোচ সাম্পাওলি জানিয়েছেন, ‘কোন দলের বিরুদ্ধে খেলতে হবে, কোথায় খেলতে হবে, এসব আমি ঠিক করি না। আমার তো কোনো অধিকার নেই কোথায় খেলবো না খেলবো সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার। কিন্তু যদি ফুটবলারদের দৃষ্টিকোণ দিয়ে ব্যাপারটা দেখেন, তা হলে বলব, বার্সেলোনাতেই আমাদের খেলা উচিত ছিল। আমাদের ম্যাচের আগের দিন ওখানে পৌঁছাতে হবে। ম্যাচ খেলে সোজা রাশিয়ায় চলে যেতে হবে। এই সূচিটাই আর্জেন্টিনার ফুটবল সংস্থা আমাদের হাতে তুলে দিয়েছে। এই নিয়ে আমি আর কী বলব।’

বিজ্ঞাপন

এখন অবশ্য চাইলেও ম্যাচ বাতিল করতে পারবে না আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। আর্জেন্টিনা-ইসরায়েল প্রীতি ম্যাচটি উত্তেজনার তুঙ্গে উঠে গেছে। মাত্র ২০ মিনিটের মধ্যে সমস্ত টিকিট বিক্রি হয়ে গেছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

ফিলিস্তিন-ইসরায়েল চলমান সহিংসতার কারণে ম্যাচটি মাঠে গড়ানোর সম্ভাবনা তেমন ছিল না বলেই জানিয়েছিল আর্জেন্টাইন সংবাদমাধ্যগুলো। এমনও জানা গিয়েছিল, ম্যাচটি নিয়ে আসা হতে পারে বার্সেলোনায়। ফিলিস্তিনিদের ওপর নারকীয় হামলার প্রতিবাদে হলেও আর্জেন্টিনা ইসরায়েলে গিয়ে ম্যাচটি খেলবে না বলে মনে করা হয়েছিল। কিন্তু, টাইমস অব ইসরায়েল জানাচ্ছে, নির্ধারিত সময়েই প্রীতি ম্যাচ খেলতে ইসরায়েলে যাবেন মেসি-হিগুয়েনরা। ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর এক অনুষ্ঠানে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাঁদিয়া তাপিয়া জানান, ইসরায়েলের হাইফা স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। এতে ইসরায়েল দলের নেতৃত্ব দেবেন তেল বেন হাইম এবং আর্জেন্টিনা দলের নেতৃত্ব দেবেন লিওনেল মেসি।

এদিকে, আর্জেন্টিনার সাথে খেলা দেখতে যাওয়ার কথা ছিল দেশটির প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রির। আপাতত তিনি তার সফর বাতিল করে দিয়েছেন। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচকে ঘিরে ইসরায়েলের তুমুল উত্তেজনা কাজ করলেও, পার্শ্ববর্তী দেশ ফিলিস্তিনে চলছে ওই ম্যাচ বিরোধী নানা প্রচারণা। ফিলিস্তিনি নাগরিকদের মতে, ইসরায়েলের চলমান সহিংসতার পর আর সেই দেশে ‘সম্প্রীতি’ বলতে কিছু নেই। তাই ইসরায়েলে মেসিদের প্রীতি ম্যাচ খেলতে আসা সম্পূর্ণ অমূলক। ইসরায়েলি দখলদারিত্ব বিরোধী সংগঠন ‘বয়কট, ডাইভেস্টমেন্ট অ্যান্ড স্যাংশন’ (বিডিএস) ওই ম্যাচ খেলতে না যেতে আর্জেন্টিনা ও মেসির প্রতি আহ্বান জানায়। এ নিয়ে বিডিএস ‘আর্জেন্টিনা, ইসরায়েলে যাবে না’ নামে একটি প্রচারণা চালু করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন