বিজ্ঞাপন

নয়া দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী, বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা

June 21, 2024 | 5:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের সফরে নয়া দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বিমানবন্দরে ভারতের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২১ জুন) স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইট নয়া দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করে। ফ্লাইটটি বাংলাদেশ সময় দুপুর ২টা ৩ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

পালাম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে ভারতের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে উপস্থিত ছিলেন ভারতে বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান। পরে স্থানীয় নৃত্যশিল্পীরা ঐতিহ্যবাহী নাচ-গান পরিবেশনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে বরণ করে নেন। প্রধানমন্ত্রী নৃত্যশিল্পীদের সঙ্গে ফটোসেশনও করেন।

আরও পড়ুন- দুপুরে দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

ভারতের সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে জয়ী বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠনের পর ভারতে কোনো সরকারপ্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর। অন্যদিকে সপ্তাহ দুয়েকের ব্যবধানেও এটি প্রধানমন্ত্রীর দ্বিতীয়বার ভারত সফর। নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সময় আয়োজিত অনুষ্ঠানেও আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সফরে শনিবার সকালে দিল্লির ফোরকোর্টে অবস্থিত রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন শেখ হাসিনা। এর আগে সেখানে তাকে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন। সেখানকার আনুষ্ঠানিকতা শেষে শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে সই করবেন।

ঐহিত্যবাহী নৃত্যগীতের মাধ্যমে বিমানবন্দরে বরণ করে নেওয়া হয় প্রধানমন্ত্রীকে। ছবি: পিএমও

শনিবারই হায়দারাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য সাক্ষাৎ হবে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধানকারের সঙ্গে। দুই দেশের প্রতিনিধি পর্যায়েও আলোচনা হবে। দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে ঢাকা ও নয়া দিল্লির মধ্যে বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। পরে দুই সরকারপ্রধান প্রেস বিবৃতি দেবেন।

বিজ্ঞাপন

এ ছাড়া একটি সম্ভাব্য বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। গত এক দশকে শক্তিশালী আঞ্চলিক অংশীদারির অংশ হিসেবে বেশ কিছু আন্তঃসীমান্ত উদ্যোগ চালু করা হয়েছে।

আরও পড়ুন- নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়লেন শেখ হাসিনা

এর আগে আজ সন্ধ্যায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর প্রধানমন্ত্রীর সঙ্গে তার অবস্থানস্থলে সাক্ষাৎ করবেন। অন্যদিকে শনিবার বিকেলে প্রধানমন্ত্রী ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে তার সচিবালয়ে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করবেন।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে পালাম বিমানবন্দর থেকে ভারতের রাজধানী থেকে ঢাকার পথে রওয়ানা দেবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন