বিজ্ঞাপন

পোল্যান্ডকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া

June 22, 2024 | 12:29 am

স্পোর্টস ডেস্ক

ফ্রান্সের বিপক্ষে হেরে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল অস্ট্রিয়া। অন্যদিকে নেদারল্যান্ডসের কাছে হেরে শুরু করে পোল্যান্ড। তাই তো দুই দলের জন্যই এই ম্যাচটি ছিল বাঁচামরার। আর বাঁচামরার লড়াইয়ে শেষ পর্যন্ত বাজিমাৎ অস্ট্রিয়ার।

বিজ্ঞাপন

আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠল ম্যাচ। শুরুতে এগিয়ে গেল অস্ট্রিয়া। পোল্যান্ডও দিল পাল্টা জবাব। দ্বিতীয়ার্ধে তাদের আক্রমণভাগের সেরা তারকা রবার্ট লেভান্ডোফস্কি আসরে প্রথম খেলতে নামলেন, কিন্তু পারলেন না দলকে পথ দেখাতে। পোলিশদের হারিয়ে শেষ ষোলোয় খেলার আশা ভালোভাবে বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া।

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শুক্রবার ৩-১ গোলে জিতেছে অস্ট্রিয়া। ফ্রান্সের বিপক্ষে ১-০ ব্যবধানে হেরে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু করা দলটি দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপে আছে দ্বিতীয় স্থানে। টানা দুই হারে পোল্যান্ড আছে তলানিতে। নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ গোলে হেরে আসর শুরু করেছিল তারা।

দলের তারকা স্ট্রাইকার লেভান্ডোফস্কি চোটে পড়ে খেলতে পারেননি ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে। দ্বিতীয় ম্যাচেও বেঞ্চ থেকেই শুরু করেছেন লেভা।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই অবশ্য পোলিশদের ওপর চড়াও হয়ে খেলতে থাকে অস্ট্রিয়া। দারুণ সব আক্রমণে পোলিশদের রক্ষণের পরীক্ষা নিচ্ছিল। গোল পেতে তাই সময়ও নেয়নি বেশি। নবম মিনিটে কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় তারা। বাম দিকের বাইলাইনের একটু ওপর থেকে ফিলিপ মোয়েনের বক্সে বাড়ানো ক্রসে লাফিয়ে হেডে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন গিয়ানট। গোলটির পেছনে কিছুটা দায় আছে পোলিশ গোলরক্ষক ভয়চেখ স্ট্যাসনির। বলের লাইনে থাকলেও দেরি করে হাত বাড়ানোয় তিনি পাননি নাগাল।

খেলায় ফিরতে মরিয়া পোল্যান্ড সমতায় ফেরে ম্যাচের ৩০তম মিনিটে। ডিফেন্ডাররা কর্নার ক্লিয়ার করতে ব্যর্থ হলে ছয় গজ বক্সে বল পেয়ে যান পিয়ানতেক। ডান পায়ের শটে ঝাঁপিয়ে পড়া গোলরক্ষককে পরাস্ত করেন এই ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের ৬০তম মিনিটে পিয়ানতেককে তুলে লেভান্ডোফস্কিকে নামান পোল্যান্ড কোচ। কিন্তু ছয় মিনিট পর ফের গোল হজম করে বসে তারা। সতীর্থের ছোট পাস ধরে চার পাশে থাকা ডিফেন্ডারের ফাঁক দিয়েই শট নেন ক্রিস্তোফ; স্ট্যাসনি দেন বিপরীতে দিকে লাফ, বল জড়ায় জালে। এরপর ৭৭তম মিনিটে পোল্যান্ডের রক্ষণ ভেদ করে বক্সে ঢুকে পড়েন মার্সেল সাবিৎজার। ওয়ান-অন-ওয়ান পজিশনে তাকে ফাউল করে কার্ডটি দেখেন স্ট্যাসনি। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। মার্কো আরনাওতোভিচের সফল স্পট কিকে অস্ট্রিয়ার জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রিয়া।

গ্রুপ পর্বের শেষ রাউন্ডে অস্ট্রিয়া খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে, আর পোল্যান্ড লাগবে ফরাসিদের সঙ্গে।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন