বিজ্ঞাপন

সাকিবকে ফের শেবাগের খোঁচা, শান্তর সিদ্ধান্তে তামিমের বিস্ময়

June 23, 2024 | 6:36 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

সুপার এইটে উঠার লক্ষ্যের কথা জানিয়ে বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশের সেই লক্ষ্য পুরন হয়েছে। কিন্তু সুপার এইটে বলার মতো পারফরম্যান্স এখনো দেখাতে পারেনি বাংলাদেশ। ভারত ও অস্ট্রেলিয়া এই দুই বড় দলের বিপক্ষে খেলতে নেমে প্রতিরোধই গড়তে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। গতকাল ভারতের বিপক্ষে ৫০ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বাংলাদেশি বোলিংকে মাথাচাড়া দিতে না দেওয়া ভারতীয়রা আগে ব্যাটিং করে ১৯৬ রান তুলেছিল। পরে ১৪৬ রানেই থেমেছে বাংলাদেশ। কালকের ম্যাচে বাংলাদেশের বেশ কয়েকটা সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক অধিনায়ক তামিম ইকবাল। কাল তাসকিন আহমেদকে বাইরে রেখে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। সম্প্রতি কয়েক বছর ধরেই ধারাবাহিকভাবে ভালো বোলিং করতে থাকা তাসকিনকে বাইরে রাখার সিদ্ধান্ত পছন্দ হয়নি তামিমের।

বিশ্বকাপের শুরু থেকেই বাংলাদেশের ব্যাটিং ইউনিট ভুগছে। ফলে ব্যাটিংয়ের এমন দশা নিয়ে ভারতের বিপক্ষে টস জিতে বোলিং নেওয়ারও সমালোচনা করেছেন তামিম। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোতে ম্যাচ পর্যালোচনায় তামিম বলেন, ‘যখন দেখবেন আপনার ব্যাটসম্যানরা রান করছে, আপনি তখন ১৬০-১৭০ রান তাড়া করতে আত্মবিশ্বাসী হবেন। যখন কিনা আপনি জানেন আপনার ব্যাটসম্যানরা ধুঁকছে। আমার কাছে তখন অবাক লাগে আগে বোলিং নিতে দেখে। তাদের কিছু সিদ্ধান্ত আমাকে বিস্মিত করেছে।’

তাসকিনকে বসিয়ে রাখার সমালোচনা করে তামিম বলেছেন, ‘আমি খুবই অবাক হয়েছি তাসকিন খেলেনি দেখে। দুই ওপেনারই বেশ কিছু রান করে ফেলেছিল। একটা সময় তানজিম সাকিব দুই উইকেট নিল। তাসকিন যদি থাকত তাহলে বাড়তি চাপ দেওয়া যেত। আরও আক্রমণ করা যেত ভারতকে। আমরা জানি শিভম দুবে শর্ট বলের বিপক্ষে দুর্বল। তাসকিনের এই গতি ছিল তাকে থামানোর।’

বিজ্ঞাপন

‘সবাই জানে বাঁহাতি পেসারের বিপক্ষে রোহিত শর্মার দুর্বলতা আছে। বাঁহাতি বোলার পেলে তার মাথায় এটা কাজ করতে পারত। বাংলাদেশ বাঁহাতি পেসার দিয়ে আক্রমণ শুরু করতে পারত। তানজিম আগের ম্যাচে নতুন বলে ভাল করেছে। আজ তাকে শুরুতে আনা হয়নি। কেউ ভালো করার পরও সব কিছু বদলে ফেলা হলো কেন?’- যোগ করেছেন তামিম।

এদিকে, সাকিব আল হাসানকে নিয়ে আবারও প্রশ্ন তুলেছেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার বীরেন্দ্রন শেবাগ। কদিন আগে বাংলাদেশ দলে এই মুহূর্তে সাকিবের অবদান নিয়ে প্রশ্ন তুলেছিলেন শেবাগ। সাকিবের অবসর নিয়ে নেওয়া উচিত- এমন মন্তব্য করেছিলেন তিনি। আজ আবারও সেই প্রসঙ্গ সামনে টেনে এনেছেন শেবাগ।

ভারতের বিপক্ষে ম্যাচে বল হাতে ৩ ওভারে ৩৭ রান খরচ করে রোহিত শর্মার উইকেটটা পেয়েছেন সাকিব। ব্যাট হাতে ৭ বলে ১১ রান করে আউট হয়েছেন। সাকিব তার অভিজ্ঞতা কাজে লাগাচ্ছেন না, এমন অভিযোগ শেবাগের।

বিজ্ঞাপন

সাকিবের আউট প্রসঙ্গে শেবাগ বলেন, ‘অভিজ্ঞ হিসেবে আপনাকে অন্য ব্যাটারদের সঙ্গে নিয়ে ক্রিজে থেকে ম্যাচ বের করতে হবে। আপনি ৭ বলে ১১ করে আউট হয়ে গেলেন। আমি বুঝলাম না। তার অনেক অভিজ্ঞতা কিন্তু কোন কাজে আসছে না। আপনি একটা ছয় মেরেছেন, প্রতি বলে বলে মারতে পারবেন না। আমি আগেও তাই বলেছি তার উচিত তরুণদের জন্য জায়গা ছেড়ে দেওয়া।’

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন