বিজ্ঞাপন

জেএসসি ও জেডিসিতে কমছে বিষয়-নম্বর

May 31, 2018 | 8:34 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: অষ্টম শ্রেণির দুই শিক্ষা সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেটে (জেডিসি) পরীক্ষায় বিষয় ও নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি)। বৃহস্পতিবার (৩১ মে) শিক্ষা মন্ত্রণালয়ে কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন।

সভা শেষে সচিব সাংবাদিকদের জানান, সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সংগঠন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সুপারিশের আলোকে জেএসসি ও জেডিসি পরীক্ষা থেকে সাতটি বিষয়ে মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছিল। আজকের সভায় আমরা সেই সিদ্ধান্ত বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছি।

শিক্ষা সচিব জানান, জেএসসিতে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র মিলে ১০০ নম্বরের একটি নেওয়া পরীক্ষা হবে। ইংরেজিতেও একইভাবে নেওয়া হবে ১০০ নম্বরের পরীক্ষা। এখন দুই পত্রের জন্য দু’টি পরীক্ষা নেওয়া হয়, দুই পত্র মিলিয়ে নম্বর থাকে ১৫০।

বিজ্ঞাপন

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, চতুর্থ বিষয়ের পরীক্ষা এখন শিক্ষা প্রতিষ্ঠানেই ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে। তবে গণিত, ধর্ম, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা আগের মতো আগের নম্বরে অনুষ্ঠিত হবে।

সচিব বলেন, বিভিন্ন মহল থেকে অভিযোগ করা হয়েছে, শিক্ষার্থীদের ওপর লেখাপড়ায় চাপ দেওয়া হচ্ছে। এসব বিষয় আমলে নিয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষায় বিষয় ও নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছি। বিভিন্ন বোর্ড চেয়ারম্যানদের সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই অনুযায়ী সিলেবাসও তৈরি করা হবে। যেহেতু বিষয় ও নম্বর কমানো হয়েছে, তাই শিক্ষার্থীদের ওপর থেকে চাপ কমবে।

এ বছরে জেএসসি ও জেডিসি পরীক্ষায় এমসিকিউ থাকবে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শিক্ষাসচিব বলেন, হঠাৎ করে এমসিকিউ তুলে দেওয়া যাবে না। তবে আমরা সিস্টেমে পরিবর্তন আনব। হয়তো শিক্ষার্থীদের এক লাইনে উত্তর দিতে হবে।

বিজ্ঞাপন

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন পযায়ের কর্মকর্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আক্তারুজ্জামান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমান ও বিভিন্ন শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন