বিজ্ঞাপন

ঢাকার আকাশ ঝলমলে, অন্যত্র বৃষ্টির আভাস

June 24, 2024 | 1:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কখনো মেঘ, কখনো হালকা বৃষ্টির খেলা চলছিল গত কয়েকদিন ধরে। আজ সে পরিস্থিতি কাটিয়ে ঝলমলে রোদ উঠেছে ঢাকার আকাশে। এই রোদের তাপে তীব্র গরম অনুভূত হচ্ছে। আবহাওয়া অধিদফতর বলছে, দিন ও রাতের তাপমাত্রায় কোনো পরিবর্তন আসবে না।

বিজ্ঞাপন

এদিকে ঢাকার আবহাওয়া শুষ্ক থাকলেও দেশের অন্য প্রায় সব জেলাতেই কম বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। উত্তরাঞ্চলে ভারি বর্ষণের কথা বলছে সংস্থাটি।

সোমবার (২৪ জুন) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানান, মঙ্গলবারও (২৫ জুন) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়। রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা বলছে, বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রকোপ বৃদ্ধি পেতে পারে।

এদিকে বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্রের তথ্যানুযায়ী, দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানে আগামী ২৪ ঘণ্টায় মাঝারি থেকে ভারি এবং ৪৮ ঘণ্টায় ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের তিস্তা নদীর পানি সমতলে বাড়তে পারে।

বিজ্ঞাপন

বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, সোমবার (২৪ জুন) ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতলে হ্রাস পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল কমছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি অব্যাহত থাকতে পারে।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন