বিজ্ঞাপন

ডেঙ্গু মৌসুমে সবাইকে সচেতন থাকার আহ্বান ডিএনসিসি মেয়রের

June 24, 2024 | 5:12 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শুরু হয়েছে বর্ষা। কখনো বৃষ্টি আবার কখনো রোদ। এটি এডিস মশার বংশ বিস্তারের উপযুক্ত সময় ও পরিবেশ। তাই এডিসের বংশবিস্তার রোধে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

মেয়র বলেন, ডেঙ্গুর মৌসুম শুরু হয়েছে। আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে আমাদের বাসা-বাড়িসহ আঙ্গিনার কোথাও পানি জমে থাকছে কিনা। যদি পানি জমে থাকে পাত্রটি উল্টে দিন। পরিত্যাক্ত পাত্র কাজে না লাগলে ধংস করে ফেলুন। কারণ এ সব পাত্রেই এডিস মশা বংশ বিস্তার করে।

সোমবার (২৪ জুন) রাজধানীর ভাষানটেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। চীনের সহায়তায় এসব শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

অনুষ্ঠানে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী লিউ জিয়ানচাও উপস্থিত ছিলেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

ডিএনসিসি মেয়র বলেন, তিনদিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না।

তিনি আরও বলেন, এবার ডেঙ্গু মৌসুম শুরু হওয়ার আগ থেকেই আমরা ব্যবস্থা নিয়েছি। বাড়িতে বাড়িতে গিয়ে প্রচারণা চালিয়েছি। সিটি করপোরেশনের মশক কর্মীরা নিয়মিত ওষুধ দিচ্ছে। এত কিছুর পরও যদি কারো ব্যক্তিগত আঙ্গিনায় মশার লার্ভা পাওয়া যায় আমরা মামলা ও জরিমানা করছি। কারণ সবার আগে মানুষের জীবন।

বিজ্ঞাপন

আজকের আয়োজন সম্পর্কে ডিএনসিসি মেয়র বলেন, চীনের পক্ষ থেকে নিয়মিতভাবেই এই শহরের মানুষের পাশে দাঁড়ায়। এর আগে তাদের সহযোগিতায় আমরা সেলাই মেশিন এবং ঈদ সামগ্রী বিতরণ করেছি। এবারও তারা এগিয়ে এলো।

ধন্যবাদ জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, তাদের সহযোগিতায় এক হাজার ৫০০ শিক্ষার্থীদের আমরা এই শিক্ষা উপকরণ তুলে দেব। এ সময় তিনি চীন সরকারের সহায়তায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কথাও উল্লেখ করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়া ওয়েন, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফেন লিলার এবং স্থানীয় কাউন্সিলর।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন