বিজ্ঞাপন

৩ উইকেট হারাতেই সেমিফাইনালের চিন্তা বাদ দিয়েছিল বাংলাদেশ!

June 25, 2024 | 2:16 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

দুর্দান্ত বোলিং নৈপুন্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার সুযোগ তৈরি হয়েছিল বাংলাদেশের। আজ সুপার এইটের ম্যাচে আগে বোলিং করে আফগানিস্তানকে ১১৫ রানেই আটকে রেখেছিল বাংলাদেশ। তাতে সমীকরণ ছিল ১২.১ ওভারে ম্যাচ জিততে পারলে সরাসরি সেমিফাইনালে যাবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

কিন্তু বাংলাদেশ যেভাবে এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করেছেন তা নিয়ে প্রশ্ন। ম্যাচ শেষে বিস্ময়কর এক মন্তব্য করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বলেছেন, পাওয়ার প্লেতে তিন উইকেট হারানোর পরই সেমিফাইনালের চিন্তা বাদ দিয়ে শুধু ম্যাচ জয়ের চিন্তায় খেলেছে বাংলাদেশ!

অথচ এই জয়ের তেমন কোনো মূল্যই নেই। সে হিসেবে শুধুমাত্র জয়ের চিন্তা না করে ঝুঁকি নিয়ে সেমিফাইনালের লক্ষ্যে খেলাটাই ছিল আদর্শ। যদিও শেষ পর্যন্ত ম্যাচটা জিততেও পারেনি বাংলাদেশ।

ম্যাচ শেষে নাজমুল হোসেন এক প্রশ্নের উত্তরে বলছিলেন, ‘পরিকল্পনাটা এমন ছিল যে আমরা প্রথম ৬ ওভার চেষ্টা করব। পরিকল্পনা ছিল, যদি আমরা ভালো শুরু করি, দ্রুত উইকেট যদি না পড়ে, তাহলে আমরা সুযোগটা নেব। কিন্তু যখন আমাদের দ্রুত ৩ উইকেট পড়ে গেল, তখন আমাদের পরিকল্পনা ভিন্ন ছিল—যেন আমরা ম্যাচটা জিততে পারি। তারপরও আমি বলব, মিডল অর্ডার ভালো সিদ্ধান্ত নেয়নি। যার কারণে ম্যাচটা আমরা হেরে গেছি।’

বিজ্ঞাপন

পুরো টুর্নামেন্ট জুড়ে বাংলাদেশের একমাত্র তাওহিদ হৃদয়ই ভালো স্ট্রাইকরেটে ব্যাটিং করতে পেরেছেন। সেই হৃদয়কে আজ ব্যাট করতে পাঠানো হয় ছয় নম্বরে!

এই সিদ্ধান্তে নাজমুলের যুক্তি, ‘ব্যাটিং অর্ডার নিয়ে আমি বলব, আজকে আমরা যে পরিবর্তনটা করার চেষ্টা করেছি, সেটা বাঁহাতি-ডানহাতি সমন্বয়ের কারণে। লিটন এক দিকে ব্যাটিং করছিল। ওদের বোলিংয়ে অনেক বৈচিত্র্য ছিল। এ কারণে বাঁহাতি-ডানহাতি সমন্বয়ের প্রয়োজন ছিল। এটা সবাই জানত। সবাই এ ব্যাপারে পরিষ্কার ছিল।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন