বিজ্ঞাপন

১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে বিদায় নিলেন ঋষি সুনাক

July 5, 2024 | 4:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

সাধারণ নির্বাচনে নিজ দলের বড় হারের পর প্রধানমন্ত্রী পদ ও টরি পার্টির নেতৃত্ব থেকে পদত্যাগ করেছেন ঋষি সুনাক। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে দেওয়া তার শেষ বক্তব্যে তিনি বলেছেন, এই ফলাফলের পরে আমি দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়াব, তবে অবিলম্বে নয়। আমার উত্তরসূরি নির্বাচনের আনুষ্ঠানিক ব্যবস্থা হয়ে গেলে আমি সরে যাব। পরে তিনি রাজপ্রাসাদে গিয়ে প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জুলাই) দুপুরে দেওয়া বিদায়ী ভাষণে বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাক নির্বাচনে লেবার পার্টির কাছে তার দলের পরাজয় স্বীকার করে বলেছেন, লেবার পার্টি এই সাধারণ নির্বাচনে জয়ী হয়েছে এবং আমি স্যার কিয়ের স্টারমারকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানাতে ফোন করেছি। তিনি এই ভাষণ শুরু করেন, আমি দুঃখিত বলে।

সুনাক বলেছেন, প্রধানমন্ত্রী হওয়ার সময় তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি ছিল অর্থনীতিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনা। মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রায় ফিরে এসেছে, মর্টগেজ রেট কমছে এবং প্রবৃদ্ধি ফিরে এসেছে। দেশ এখন আগের চেয়ে শক্তিশালী।

Sunak and Akshata Murty thank supporters inside No 10

বিজ্ঞাপন

তার সময়ের অর্জনগুলো নিয়ে গর্বিত বলেও জানান সুনাক। তিনি বলেন, যুক্তরাজ্য ২০১০ সালের তুলনায় আরও সমৃদ্ধ, সুন্দর এবং শক্তিশালী।

উল্লেখ্য, ২০১০ সালে কনজারভেটিভ পার্টি ক্ষমতায় এসেছিল। তারপর ব্রেক্সিট ইস্যুতে গণভোটে হেরে যাওয়ায় প্রধানমন্ত্রী হিসেবে ২০১৬ সালে পদত্যাগ করেন তিনি। এর পর থেকে টালমাটাল হয়ে যায় কনজারভেটিভ পার্টির সরকার। ডেভিড ক্যামরনের পর ৮ বছরে চারজন হয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। ঋষি সুনাক ছিলেন এই কনজারভেটিভ পার্টির সর্বশেষ প্রধানমন্ত্রী।

King Charles II shaking hands with Rishi Sunak inside Downing Street

বিজ্ঞাপন

বক্তব্য শেষে একটি গাড়িতে চড়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে বাকিংহাম প্যালেসে যান ঋষি সুনাক। এসময় তার সঙ্গে ছিলেন স্ত্রী অক্ষতা মূর্তি। সেখানে তিনি প্রধানমন্ত্রী হিসেবে রাজা চার্লসের কাছে তার পদত্যাগপত্র দেবেন।

পরে রাজপ্রাসাদ নিশ্চিত করেছে, সুনাকের পদত্যাগ রাজা গ্রহণ করেছেন। একটি বিবৃতিতে, প্রাসাদ বলেছে, মাননীয় প্রধানমন্ত্রী ঋষি সুনাক আজ সকালে রাজার দর্শনার্থী ছিলেন। প্রধানমন্ত্রী এবং ট্রেজারির প্রথম লর্ড হিসেবে তিনি তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। যা রাজা সদয়ভাবে গ্রহণ করেছেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন