বিজ্ঞাপন

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের সহযোগিতার আহ্বান প্রধানমন্ত্রীর

July 9, 2024 | 11:13 pm

সারাবাংলা ডেস্ক

মিয়ানমারের রাখাইন থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের মাতৃভূমিতে প্রত্যাবাসনের প্রক্রিয়ায় সহযোগিতা করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

তিনি বলেন, সাড়ে ছয় বছর ধরে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে এবং তাদের মিয়ানমারে প্রত্যাবাসনের কোনো উদ্যোগ এখনো নেওয়া হয়নি। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সহায়তা করুন।

মঙ্গলবার (৯ জুলাই) চীনা কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান ওয়াং হুনিং প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলে প্রধানমন্ত্রী এ কথা বলেন। হুনিংয়ের নেতৃত্বে দলটির গুরুত্বপূর্ণ শাখা চীনা পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের (সিপিপিসিসি) উচ্চপর্যায়ের একটি কমিটি এ দিন প্রধানমন্ত্রীর সঙ্গে তার অবস্থানস্থলে বৈঠক করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনা কমিউনিস্ট পার্টির পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের বৈঠক। ছবি: পিএমও

প্রধানমন্ত্রীর চীন সফর নিয়ে বেইজিংয়ের এক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ এসব তথ্য জানান। তিনি বলেন, বৈঠকে দুই দেশের বিভিন্ন আঞ্চলিক ও দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়ের মধ্যে রয়েছে রোহিঙ্গা, বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ব্যবধান কমানো, অর্থপূর্ণভাবে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন, দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর ব্যবস্থা এবং বাংলাদেশ আওয়ামী লীগ ও চীনা কমিউনিস্ট পার্টির মধ্যে যোগাযোগ বাড়ানো।

বিজ্ঞাপন

হাছান মাহমুদ বলেন, বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি গুরুত্ব সহকারে আলোচনা করা হয়েছে। সিপিপিসিসি চেয়ারম্যান বলেছেন, তারা বিষয়টি নিয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনা করে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে এ ব্যাপারে সহায়ক ভূমিকা পালন করবেন। মিয়ানমারদের সঙ্গে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা নেবেন।

বৈঠকে বাংলাদেশ আওয়ামী লীগ ও চীনা কমিউনিস্ট পার্টির মধ্যে সম্পর্ক উন্নয়ন নিয়েও আলোচনা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, তিনি তার দল থেকে চীনে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল পাঠাবেন। তিনি চীনা কমিউনিস্ট পার্টিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানান।

ব্রিফিংয়ে অর্থমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। বাসস।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন