বিজ্ঞাপন

ম্যাচ পাতানোয় নিষিদ্ধ রেফারি ইংলিশ-ডাচ দ্বৈরথের দায়িত্বে

July 10, 2024 | 3:07 pm

স্পোর্টস ডেস্ক

বুধবার (১০ জুলাই) বাংলাদেশ সময় রাত ১টায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সেমিফাইনাল মাঠে গড়াবে। জার্মানির ডর্টমুন্ড শহরে ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হবে সিগন্যাল ইদুনা পার্কে। তবে এই ম্যাচের দুই দলের খেলার আগে ছড়িয়ে পড়েছে নানান আলোচনা। মহাগুরুত্বপূর্ণ ম্যাচে রেফারির দায়িত্ব পালন করবেন জার্মান রেফারি ফেলিক্স জাওয়ার। তবে এই ফেরারির বিরুদ্ধে আছে একাধিক ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ। যার কারণে এই রেফারিকে নিয়ে চলছে নানান বিতর্ক।

বিজ্ঞাপন

২০০৫ সালে জার্মানির ঘরোয়া লিগে ২৫০ পাউন্ডের বিনিময় একটি ম্যাচে পক্ষপাতিত্ব করার অভিযোগ উঠে জার্মান রেফারি ফেলিক্স জাওয়ারের বিরুদ্ধে। তার সহকারী রেফারির কাছ থেকে ঘুষ নেন তিনি।

যদিও তদন্তে দেখা যায়, টাকা নিলেও ফেলিক্স ঐ ম্যাচে ইচ্ছাকৃত কোনো ভুল করেননি এবং যথাযথভাবে ম্যাচটি পরিচালনা করেছিলেন। তবে অর্থ নেওয়ার কারণে তাকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এরপর ২০২১ সালে জার্মান লিগ বুন্দেস লিগায় ম্যাচে মুখোমুখি হয় বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড। সেই ম্যাচে ৩-২ গোলের ব্যবধানে হারে  ডর্টমুন্ড। সেই ম্যাচে বায়ার্ন মিউনিখকে একটি পেনাল্টি দেওয়া হয়। যা নিয়েও কম বিতর্ক হয়নি।

এছাড়াও সেই ম্যাচে  মিউনিখের ফুটবলার ম্যাট হামেলস ডি বক্সের মধ্যে হাত দিয়ে বল ধরলেও বিষয়টিকে আমলে নেননি ফেলিক্স। সেই সময় ডর্টমুন্ডের হয়ে খেলতেন ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম। সেই ম্যাচ শেষে বেলিংহ্যাম রেফারি ফেলিক্সের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আনেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আপনি ম্যাচের সিদ্ধান্তগুলো দেখুন। এমন এক রেফারি এই সিদ্ধান্তগুলো দিয়েছেন যার অতীতে ম্যাচ পাতানোর রেকর্ড রয়েছে।’

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন