বিজ্ঞাপন

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের আন্দোলন

July 10, 2024 | 3:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করছেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা। পূর্ব ঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায় এ আন্দোলন চালাচ্ছেন তারা।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুলাই) সকাল ১১টার দিকে  রাজধানীর মহাখালীর আমতলী মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে একদল শিক্ষার্থী। ফলে মহাখালী দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। কিছু সময়ের জন্য মহাখালী রেলগেটেও তারা অবস্থান নেন। তবে কিছুক্ষণ পরে আবার সরেও যান। এসব কারণে  মহাখালী গুলশান ও বনানী এলাকায় তীব্র যানজট দেখা দেয়। তবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও ফ্লাইওভার দিয়ে গাড়ি চলাচল করছে।

এদিকে সাধারণ গাড়ি আটকে দিলেও অ্যাম্বুলেন্স চেক করে ছেড়ে দেওয়া হচ্ছে। শিক্ষার্থীরা বলছে, সাময়িক অসুবিধা হলেও সাধারণ শিক্ষার্থীরা একটি দাবি নিয়ে আজ একত্রিত হয়েছে। সবার দাবি একটাই, কোটা পদ্ধতি সংস্কার হোক।

সকালে নানারকম পোস্টার নিয়ে রাস্তা আটকে বসেন তারা। আন্দোলন প্রসঙ্গে শিক্ষার্থীরা বলছে, তাদের এক দফা, এক দাবি কোটা পদ্ধতির সংস্কার।

বিজ্ঞাপন

‘একে তো কোটার বাঁশ, তার উপর প্রশ্ন ফাঁস’ স্লোগান দিতে দিতে এক পর্যায়ে রাস্তায় সাদা রঙ দিয়ে স্লোগানটি লেখে শিক্ষার্থীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, সরকারি তিতুমীর কলেজের সমন্বয়ক মো. সুজন মিয়া বলেন, সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ অবরোধ কার্যক্রম চালিয়েছি আমরা।

বিজ্ঞাপন

হাইইকোর্ট ঘোষিত স্থগিতাদেশ বিষয়ে তারা ইতিবাচক আছেন জানিয়ে তিনি বলেন, জাতীয় কমিটির নির্দেশনা অনুযায়ী পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। আমাদের একটাই দাবি মুক্তিযোদ্ধা ও পোষসহ বাকি সকল কোটা বাতিল করে শুধুমাত্র প্রতিবন্ধী ও আদিবাসী কোটা রাখা। এ দাবি না মানা পর্যন্ত আন্দলোন চলবে।

সরকারি চাকরির সকল গ্রেডে সকল ধরনের বৈষম্যমূলক কোটা নিরসনের একদফা দাবিতে “বাংলা ব্লকেড” কর্মসূচির অংশ হিসেবে সরকারি তিতুমীর কলেজের “ক্লাস, পরীক্ষা বর্জন ও মহাখালী ব্লকেড” কর্মসূচি পালন করে।

সারাবাংলা/আরএফ/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন