বিজ্ঞাপন

পানিসম্পদ মন্ত্রণালয়কে টেকসই বাঁধ নির্মাণের সুপারিশ

July 10, 2024 | 6:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পানিসম্পদ মন্ত্রণালয়কে টেকসই বাঁধ নির্মাণ ও বিদ্যমান বাঁধগুলো শক্তিশালী করার জন্য সুপারিশ করেছে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া বাঁধ নির্মাণে মাটি খননের কারণে সড়ক যেন ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

দ্বাদশ জাতীয় সংসদের পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠক আজ বুধবার (১০ জুলাই) এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ নজরুল ইসলাম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পাণ্ডে, রনজিত চন্দ্র সরকার এবং এ বি এম রুহুল আমিন হাওলাদার, নাজনীন নাহার রশীদ আলোচনায় অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের গত বৈঠকের কার্যবিবরণী অনুমোদন ও বাস্তবায়নের বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় ড্রেজার মেশিন নিয়মিত পরীক্ষা, কাটার সেকশনগুলো পরিষ্কার ও পাম্প সঠিকভাবে চলছে কিনা তা মনিটরিং করার এবং প্রয়োজনে জনবল বৃদ্ধি করে ড্রেজার পরিচালনা করার জন্য যাবতীয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

সাম্প্রতিক সাইক্লোন রেমালের আঘাতে উপকূলীয় অঞ্চলসহ সারা দেশে পানি সম্পদ সম্পর্কিত সম্পদের ক্ষয়ক্ষতির প্রতিবেদন উপস্থাপন করা হয়। উপকূলে বাঁধ ভেঙে যাওয়ার পর তাৎক্ষণিকভাবে পানিসম্পদ মন্ত্রণালয় কাজ শুরু করায় ও ঘূর্ণিঝড় চলাকালীন নিরলসভাবে কাজ করে যাওয়ায় কমিটির পক্ষ থেকে পানিসম্পদ মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন