বিজ্ঞাপন

সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসি

July 16, 2024 | 11:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘শিক্ষার্থীদের নিরাপত্তা’ বিবেচনায় নিয়ে দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং এগুলোর অধিভুক্ত মেডিকেলসহ সব কলেজে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এসব বিশ্ববিদ্যালয় ও কলেজের সব আবাসিক হলগুলোও ছাড়তে হবে শিক্ষার্থীদের।

বিজ্ঞাপন

এ সিদ্ধান্ত বাস্তবায়নে সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। চিঠিতে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজ বন্ধ রাখার কথা বলা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাতে দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর ইউজিসি এ চিঠি দিয়েছে। ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান চিঠিতে সই করেছেন।

আরও পড়ুন- ফিরে গেছেন আন্দোলনকারীরা, কর্মসূচি ঘোষণা পরে

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

চিঠিতে আরও বলা হয়, একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

এদিকে এক বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোও বন্ধ ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

এর আগে সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়। মাদরাসাসহ পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর শ্রেণি কার্যক্রমও এই নির্দেশনার বলে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থার সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের এই সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে এই আন্দোলন ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে পাবলিক বিশ্ববিদ্যালয়সংলগ্ন এলাকাগুলোতে গতকাল সোমবার থেকে সংঘর্ষ ঘটছে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ ও পুলিশের।

এরই মধ্যে এই আন্দোলনে সামিল হয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরাও। গতকাল সোমবার কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাতেই এই আন্দোলন ঘিরে সংঘর্ষে প্রায় তিন শ শিক্ষার্থী আহত হয়েছেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
মধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দাশেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগফিরে গেছেন আন্দোলনকারীরা, কর্মসূচি ঘোষণা পরে সব খবর...
বিজ্ঞাপন