বিজ্ঞাপন

৩-৫ বছরের অন্তর্বর্তী সরকার ও ছাত্রপ্রতিনিধি চায় শিক্ষার্থীরা

August 8, 2024 | 5:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের কাছে তিন থেকে পাঁচ বছরের অন্তর্বর্তী সরকার চায় ছাত্ররা। সেইসঙ্গে সরকারে দু’জন ছাত্রপ্রতিনিধিও চায় তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ আগস্ট) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি টার্মিনালের বাইরে ড. ইউনূসকে স্বাগত জানাত এসে এমন দাবির কথা তুলে ধরলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তারা বলছেন, ড. ইউনূসের নেতৃত্বে একটি বৈষম্যবিরোধী সমাজ তৈরি হোক আগে। তারপর গণতান্ত্রিক ব্যবস্থায় ফিরে আসুক দেশ। দেশে সুষ্ঠু ব্যবস্থাপনা ফিরে আসা পর্যন্ত তারা নিজেদের অবস্থান বদলাবেন না। স্বৈরাচারী আচরন, অনিয়ম ও দুর্নীতিতে ফিরে গেলে তারা প্রতিহত করবেন।

আইইউবিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৮ম সেমিস্টারের শিক্ষার্থী ওমর ফারুক ও নাজমুল হাসান চান একটি বৈষম্যহীন ও ন্যায়ভত্তিক রাষ্ট্র। অন্তর্বর্তীকালীন সরকারে ছাত্রদের প্রতিনিধি রাখারও দাবি তাদের। শিক্ষার্থীরা বলেন, সিস্টেম না বদলানো পর্যন্ত আন্দোলনে থাকবেন। সুষ্ঠু আইনশৃঙ্খলা পরিস্থিতি, নিরপেক্ষ পুলিশ ও প্রশাসন চাই। এখন যারা আইনশৃঙ্খলা পরিস্থিতি ঘোলা করছেন তাদের নোট রাখা হচ্ছে। পরবর্তী সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে পৌঁছে দেওয়া হবে।

বিজ্ঞাপন

আজিমপুর থেকে এসেছেন শেখ বোরহান উদ্দিন কলেজের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মানিক হোসেন শৈশব। ১৮ জুলাই আজিমপুরে সংঘর্ষে পায়ে আঘাত পান তিনি। এক পায়ের বুড়ো আঙ্গুলে ব্যান্ডেজ বাধা অবস্থাতেই ড. ইউনিূসকে বরণ করতে এসেছেন। হাতে ব্যান্ডেজ নিয়ে এসেছেন একই কলেজের মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তাশইফ আহমেদ রবি। ১৮ জুলাই আজিমপুরে আহত হন তিনি।

কীভাবে আহত হয়েছেন? জানতে চাইলে রবি বলেন, ‘মিরপুর থেকে কলেজের দিকে আসছিলাম কয়েকজনের সঙ্গে। নীলক্ষেত থেকে রিকশা দিয়ে যাওয়ার সময় আজিমপুর এলাকায় যুবলীগের সদস্যরা রিকশা থেকে নামিয়ে পিটিয়ে আহত করে আমাতদের। এ সময় আমি হাতে আঘাত পাই।’

কেমন বাংলাদেশ চান জানতে চাইলে তিনি আরও বলেন, ‘স্বাধীন বাংলাদেশে একটি মুক্ত বিচারবিভাগ চাই, যেখানে সকল অপরাধীর বিচার হবে। আসল খুনি যদিও পালিয়েছে, কিন্তু যারা আমাদের ভাইদের হত্যা করেছে, আমাদের আহত করেছে, তাদের বিচার চাই।’

বিজ্ঞাপন

এ ছাড়াও শেখ বোরহান উদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ থেকে এসেছেন ৩০ জনের একটি দল। পুরান ঢাকা, কেরানীগঞ্জ, যাত্রাবাড়ী, মিরপুর থেকে এসেছেন তারা। বাংলাদেশকে সুন্দরভাবে পরিচালনার চাহিদা তাদের। তারা চান বৈষম্যহীন, চাঁদাবাজি ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ।

এ সময় তারা জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক প্রতিনিধি ইব্রাহিম নীরবের সঙ্গে এসেছেন তারা। ইব্রাহিম নীরব ভেতরে ড. ইউনূসের সঙ্গে দেখা করতে গিয়েছেন। নীরব ইকোনমিক বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। ইউল্যাব বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন দু’জন। বিবিএ ফার্স্ট সেমিস্টারের শ্যামলী সুলতানা জেদনি এবং বাংলা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র ফারহান হাসান বর্ণ।

তারা বলেন, এই আন্দোলনে ছাত্র-জনতা বাক স্বাধীনতা, নিরপেক্ষ সরকার ও ন্যায়ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য প্রাণ দিয়েছে। আমরা চাই ড. ইউনূসের নেতৃত্বাধীন সরকার অন্তত তিন বছর থাকুন। তারা একটি নিয়মতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করুক, যেখানে দুর্নীতি, চাঁদাবাজি ও বৈষম্য থাকবে না। সেইসঙ্গে সরকারে অবশ্যই সমন্বয়কদের প্রতিনিধি থাকুক।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন