বিজ্ঞাপন

জুলাইয়ে উদ্বোধন হচ্ছে এসেনসিয়াল ড্রাগসের তৃতীয় কারখানা

June 6, 2018 | 3:59 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি ওষুধ উৎপাদন প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের তৃতীয় প্লান্ট (কারখানা) আগামী মাসের শেষ সপ্তাহে উদ্ধোধন করা হবে।

গোপালগঞ্জে স্থাপতি এই প্লান্টটির কার্যক্রম উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ১০ একর জমির প্লান্টটি নির্মাণে সরকারের ব্যয় হয়েছে ছয় শ কোটি টাকা।

বুধবার (৬ জুন) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও এসেনসিয়াল ড্রাগস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর এহসানুল করিম জগলুল। সেখানে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য বিভাগের সচিব মো. সিরাজুল হক খান।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারের বিনামূল্যে বিতরণকৃত ওষুধের মধ্যে এসেনসিয়াল ড্রাগস ৭২ শতাংশ সরবরাহ করে থাকে। এরমধ্যে নিজেরা উৎপাদন করে ৫৫ শতাংশ ওষুধ। ১৭ শতাংশ ওষুধ সরবরাহ করে বিভিন্ন কোম্পানির কাছ থেকে ক্রয় করে। বাকি ২৮ শতাংশ ওষুধ জেলা সিভিল সার্জন অফিস নিজ উদ্যোগে সংগ্রহ করে বিতরণ করে থাকে। এসেনসিয়াল ড্রাগস কোম্পানির ঢাকার বাইরে খুলনায় দুটি ও বগুড়ায় একটি ল্যাটেক্স প্লান্ট রয়েছে। বর্তমানে ঢাকা ও খুলনার প্লান্টটিতে উৎপাদনে চালু রয়েছে।

গোপালগঞ্জের প্লান্টটি চালু হলে সেখানে বিভিন্ন পর্যায়ে প্রায় আট শ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। উৎপাদন করা হবে কনট্রাসেপটিভ পিল ও ইনজেকশন, আইভি ফ্লুইড, পেনিসিলিন ও আয়রন ট্যাবলেট। কারখানাটি চালু হলে বছরে ৩ হাজার ৩ শ মিলিয়ন জন্ম নিয়ন্ত্রন ইনজেকশন, ৩ হাজার ২ মিলিয়ন পিল, ১৮১ মিলিয়ন পেনিসিলিন ট্যাবলেট, ২১৭ মিলিয়ন পেনিসিলিন ক্যাপসুল উৎপাদন হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের স্বনামধন্য ওষুধ কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে মানসম্পন্ন ওষুধ উৎপাদন করছে এসেনসিয়াল ড্রাগস। প্রতিদিন প্রায় ২ কোটি মানুষ সরকারের বিনামূল্যের ওষুধ সেবন করে থাকে। সরকারের চলমান স্বাস্থ্যসেবা খাতকে আরও বেশি জোরদার করার লক্ষ্যে এবং সরকারি অর্থ সাশ্রয় করে বিদেশে ওষুধ রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের উদ্দেশ্যে ঢাকা-খুলনা মহাসড়কের দক্ষিণ পাশে গোপালগঞ্জে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন