বিজ্ঞাপন

পঞ্চাশ বছর পর পর্দায় ফিরছে গুপী-বাঘা

June 8, 2018 | 12:36 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর লেখা রুপকথা ‘গুপী গাইন বাঘা বাইন’। সত্যজিৎ রায় এই রুপকথা অবলম্বনে নির্মাণ করেন ‘গুপী-বাঘা’ ট্রিলজি। পূর্ণিমা পিকচার্সের প্রযোজনায় ট্রিলজির প্রথম সিনেমা ‘গুপী গাইন বাঘা বাইন’ মুক্তি পায় ১৯৬৯ সালে ।

এবার এই প্রযোজনা সংস্থার তিন কর্তা অরিজিৎ দত্ত, অগ্নিবেশ দত্ত এবং পূর্ণিমা দত্ত নিয়েছেন এক উদ্যোগ। ২০১৯-এ পঞ্চাশ বছর হচ্ছে ‘গুপী-বাঘা’ সিনেমার। তাই ট্রিবিউট স্বরূপ নতুন করে পর্দায় ফিরিয়ে আনা হচ্ছে গুপী-বাঘাকে। খবর ভারতীয় গণমাধ্যমের।

তবে উপেন্দ্রকিশোরের গল্প নয়, ছবির জন্য নতুন করে গল্প লেখা হচ্ছে। লিখছেন সংগীতশিল্পী, গীতিকার, পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়। পরিচালনাও করবেন তিনি। কালজয়ী ছবিকে পর্দায় অন্য ভাবে ফিরিয়ে আনাটা বেশ কঠিন, ঝুঁকিরও বটে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অনিন্দ্য বলেন, ‘তুলনা না করে এই ছবিটাকে শ্রদ্ধার্ঘ্য বলা যেতে পারে।’ ছবির গল্প, প্রেক্ষাপট নিয়ে এই মুহূর্তে কিছু বলতে রাজি নন পরিচালক। জানিয়েঠেন সব কিছু একদম প্রাথমিক পর্যায়ে। বলার মতো কিছু নেই। জানা গেছে, নতুন গুপী-বাঘা তৈরি হবে সমকালীন প্রেক্ষাপটেই। অভিনয়ে কারা থাকবেন, সে সব চূড়ান্ত নয়। নতুন ছবির প্রযোজনা করছে প্রিয়া এন্টারটেনমেন্ট। প্রতিষ্ঠানের পক্ষে জানানো হয়, এই ছবি দিয়ে তারা নতুন ইনিংস শুরু করছেন।

১৯৬৯ সালের ৮ মে মুক্তি পেয়েছিল সত্যজিৎ নির্দেশিত ছবি। সেই ছবির প্রযোজক পূর্ণিমা দত্ত বলেন, ‘আমাদের কাছে গুপী গাইন বাঘা বাইন একটা ফেনোমেনন। কত রকমের স্তর রয়েছে গল্পের মধ্যে। ছবির পঞ্চাশ বছর পূর্তিতে এটা আমাদের ট্রিবিউট বলতে পারেন।’

বিজ্ঞাপন

অন্যদিকে একই বিষয় নিয়ে ছবি করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও। কিছু দিন আগেই নিজের প্রযোজনা সংস্থার ব্যানারে  গুপী-বাঘাকে নিয়ে নতুন ছবির ঘোষণা দিয়েছেন তিনি। সেখানে গুপী আর বাঘার পরবর্তী প্রজন্মকে নিয়ে গল্প। তবে পরিচালক কে হবেন, তা এখনও চূড়ান্ত নয়। এখন এই দুটো ছবির গল্প কেমন হবে? অপেক্ষায় আছেন সবাই।

সারাবাংলা/পিএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন