বিজ্ঞাপন

বাংলাদেশিদের ভিড়ে জমজমাট কলকাতার ঈদ বাজার

June 9, 2018 | 2:05 pm

।। শুভজিৎ পুততুন্ড, কলকাতা থেকে ।।

বিজ্ঞাপন

কলকাতা: কলকাতায় জমে উঠেছে ঈদ বাজার। হরেক রকমের পোশাক আর তার সঙ্গে মিলিয়ে জুতা, চুড়ি ও ব্যাগের বাজার এবারও জমজমাট। কলকাতার ঐতিহাসিক নিউমার্কেটের পাশাপাশি ধর্মতলা, গড়িয়াহাট, শিয়ালদহ থেকে রাজাবাজার, বেলগাছিয়া, পার্ক সার্কাস বা খিদিরপুর, সর্বত্রই স্থানীয়দের সাথে পাল্লা দিয়ে বাংলাদেশি ক্রেতাদের পদচারণায় জমজমাট ঈদের বাজার। তবে ঈদ এগিয়ে আসার সাথে সাথে মার্কেটগুলোতে বাংলাদেশিদের উপস্থিতি কমে যাচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

কলকাতার নিউমার্কেট। পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় খুচরো পোশাক বেচাকেনার এই স্থানটি রমজান এলেই জমজমাট হয়ে ওঠে। সম্প্রতি ভারতীয় ভিসার সহজলভ্যতার জন্য ঈদ এলেই বাংলাদেশিদের ভিড় বেড়ে যায়। নিউমার্কেট ব্যাবসায়ী সমিতির হিসাব বলছে মানুষের এই স্রোতের ৮০ শতাংশই বাংলাদেশি ক্রেতা।

ব্যবসায়ী সমিতির নেতা কাজী ইমরান জানান, প্রতিদিন গড়ে ২০ হাজার বাংলাদেশি ক্রেতার সমাগম হয় এখানে। রমজানের আগে যে সংখ্যা ছিলো ২৫ হাজারের বেশি। এর বাইরে নতুন প্রজন্মের বাংলাদেশি ক্রেতাদের একটা বড় অংশ ট্রাডিশনাল এসব বিপণিগুলোর বাইরেও ঈদের কেনাকাটায় ভিড় জমাচ্ছে- প্যান্টালুনস, ওয়েস্টসাইড, বিগবাজার, রিলায়েন্স ট্রেন্ড, বাজার কলকাতা, সিটি মার্ট, বিশাল মার্কেট, সাউথ সিটির মত শপিংমলে। এবারও যার ব্যতিক্রম হয়নি, অন্যবারের তুলনায় ব্যাপকহারে এসব শপিং সেন্টারে ভিড় বেড়েছে বাংলাদেশিদের।

বিজ্ঞাপন

বাংলাদেশি ক্রেতাদের বেশরভাগই রমজানের আগেই নিউমার্কেটসহ এসব এলাকা থেকে ঈদের বাজার সেরে নেন। এরপরও অনেকেই ভ্রমণ, চিকিৎসা, ব্যবসাসহ নানা কাজে কলকাতায় যান, সেই কাজের ফাঁকেও শেষ মুহূর্তে পরিবার-পরিজনদের জন্য ঈদের কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়েন।

ঢাকার মিরপুরের বাসিন্দা সুলতানা জিমি জানান, ভ্যাপসা গরম নিয়ে হাজারো অভিযোগ থাকলেও কলকাতার ব্যাবসায়ীদের নতুন কালেকশন আর বাংলাদেশের বাজারের সাথে দামের বিস্তর ফারাকের কারণেই কলকাতায় ঈদের বাজার করার কারণ। যশোরের শামিমও জানান, ভালো পণ্য আর কম দাম এই দুই কারণেই প্রতিবছরেই কলকাতায় ঈদের বাজার করেন তিনি।

আর বিক্রেতারা বলছেন, ‘বাংলাদেশি ক্রেতারা কলকাতায় এলে দামের পরোয়া করেন না। ভালো আর নতুন পণ্য দেখলেই তারা কিনছেন।’ কোন ধরনের পোশাক বেশি কিনছেন জানতে চাইলে কলকাতার প্রসিদ্ধ বিপণি মিলনের মালিক প্রসেনজিত রায়চৌধুরি জানান, এবার মেয়েদের ঈদের গাউন, প্লাজো ও সারারা-গারারা বেশি চলছে। ক্রেতাদের জন্য ১০ শতাংশ ছাড় দিচ্ছে তারা। আর ছেলেরা মজে আছে ট্রাডিশনাল কুর্তা আর পাঞ্জাবিতেই।

বিজ্ঞাপন

নিউমার্কেটের সুলতান বিপণির বাবলু আবেদিন জানান, বাংলাদেশি ক্রেতাদের সমাগম থাকায় ঈদের ব্যবসা বেশ ভালোই চলছে। বাংলাদেশি ক্রেতাদের মধ্যে পাঞ্জাবি আর কুর্তার চাহিদা বরাবরের। তবে খান স্যুটের চাহিদা এবার বেড়েছে বেশ কয়েকগুণ।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন