বিজ্ঞাপন

গান, কবিতা, কথায় শাকিলের জন্মদিন

December 21, 2017 | 2:10 pm

স্টাফ করেসপনডেন্ট

বিজ্ঞাপন

প্রয়াত কবি ও রাজনীতিবিদ মাহবুবুল হক শাকিলের ৪৯তম জন্মদিন পালন করলো শাকিল সংসদ। বুধবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে হয়ে গেল কথা, কবিতা ও গানে অন্যরকম এক স্মরণসভা। আয়োজনে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সভাপতি ছিলেন এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘শাকিল আমাদের প্রিয় মানুষ, প্রিয় কবি। তার স্মরণে এ দিনটি শোকের নয়, উৎসবের।’

বিজ্ঞাপন

এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘শাকিল তার চারপাশকে এতটাই গুণমুগ্ধ করে রেখেছিল, এমনকি আমার মতো মানুষকেও মুগ্ধ করেছিল, তা থেকেও বোঝা যায়, আট দশ জন মানুষের চেয়ে সে ছিল আলাদা। সে যেভাবে জীবনকে উপভোগ করতে চেয়েছিল, তাতে আয়ু যদি কমে যায় তাতে তার মধ্যে কোন দুঃখবোধ ছিল না।’

অনুষ্ঠান কবি মাহবুবুল হক শাকিল স্মরণে প্রবর্তিত ‘মাহবুবল হক শাকিল পুরস্কার’ প্রদান করা হয়। ‘বিব্রত ময়ূর’-কাব্যগ্রন্থের জন্য প্রথমবারের মতো এই পুরস্কার পান তরুণ কবি রাসেল রায়হান।

অনুষ্ঠানের কত্থন পর্বের মধ্যে ছিল শাকিলের কবিতা পাঠ, তার কবিতা থেকে রচিত গানের পরিবেশনা। স্মরণসভায় এসেছিলেন মাহবুবুল হক শাকিলের বাবা ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল হক, মা নুরুন নাহার, স্ত্রী নীলুফার আনজুম পপি ও মেয়ে জাকিয়া রুবাবা মৌপি। অনুষ্ঠানের একদম শেষে সবাই মিলে শাকিলের জন্মদিনের কেক কাটেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য মাহবুবুল হক শাকিল জন্মগ্রহণ করেন ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর, টাঙ্গাইলে। মারা যান ২০১৬ সালের ৬ ডিসেম্বর।

সারাবাংলা/টিএস/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন