বিজ্ঞাপন

সিরাজগঞ্জের ৯৯ কি.মি সড়কে ভোগান্তির আশঙ্কা

June 12, 2018 | 1:59 pm

।। রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ: ঈদুল ফিতরের যাত্রা শুরু হয়েছে। যানজট ও ভোগান্তির আশঙ্কায় রয়েছেন যাত্রী, চালক, পরিবহন মালিক ও হাইওয়ে পুলিশ। গাড়ির তুলনায় সড়ক-মহাসড়কের সংখ্যা না বাড়ায় তৈরি হচ্ছে চাপ। এমন বাস্তবতায় ঈদের এক সপ্তাহ আগে থেকেই সিরাজগঞ্জে শুরু হয়েছে যানজট।

এসব বিষয় বিবেচনা করে এ বছর সিরাজগঞ্জের ৯৯ কিলোমিটার মহাসড়ক আগে থেকেই প্রস্তুত করা হচ্ছে। ঢাকা থেকে উত্তরাঞ্চলগামী মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সার্বক্ষণিক মহাসড়ক মনিটরিং করছে সড়ক ও জনপথ বিভাগ। তবে দ্রুত সময়ের মধ্যে সংস্কার কাজ শেষ করা না হলে এবারও দুর্ভোগের আশঙ্কা করছে হাইওয়ে পুলিশ।

বিজ্ঞাপন

সরেজমিনে বাস-ট্রাকচালক যাত্রীরা জানান, কোথাও কোথাও রাস্তার সংস্কার হয়েছে। আবার কোথাও কোথাও কাজ চলছে। কিন্তু কাজ শেষ হলেও অতিবৃষ্টির কারণে আবারও গর্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও হাটিকুমরুল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের নলকা সেতুটি জীর্ণ হওয়ায় সেখানে এসে যানবাহনগুলোর গতি কমিয়ে দিতে হচ্ছে। ফলে এ সেতুকে ঘিরে যানজটের আশঙ্কা রয়েছে।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, সিরাজগঞ্জের হাটিকুমরুল গোলচত্বরকে ঘিরে চারটি মহাসড়ক। এর মধ্যে হাটিকুমরুল-বঙ্গবন্ধু সেতু সাড়ে ১৮ কিলোমিটার মহাসড়ক সম্পুর্ণ স্বাভাবিক রয়েছে। হাটিকুমরুল-পাবনা মহাসড়কের বাঘাবাড়ি ঘাট পর্যন্ত ৩৮ কিলোমিটার রুটের ১১ কিলোমিটার পুণ: সংস্কার করা হয়েছে। বাকি ২৭ কিলোমিটার রাস্তার রক্ষণাবেক্ষণ কাজ চলছে। হাটিকুমরুল-বগুড়া মহাসড়কের চান্দাইকোনা বাজার পর্যন্ত সাড়ে ১৭ কিলোমিটার রুটের ১৪ কিলোমিটার সংস্কার ও রক্ষণাবেক্ষণ কাজ শেষ হয়েছে।

এছাড়াও, সাড়ে ৩ কিলোমিটারের কাজ চলমান রয়েছে। হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের ১০ নং সেতু পর্যন্ত ২৫ কিলোমিটার মহাসড়কের মধ্যে ১৬ কিলোমিটার ভাল আছে। এ রুটের খালকুলা থেকে মান্নান নগর পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার মহাসড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ ভরাট করা হয়েছে। এছাড়াও রক্ষণাবেক্ষণ কাজ চলমান রয়েছে।

বিজ্ঞাপন

হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ শহীদ উল্লাহ জানান, হাটিকুমরুল-চান্দাইকোনা মহাসড়কে ধীরগতিতে সংস্কার কাজ করা হচ্ছে। অপরদিকে বনপাড়া মহাসড়কের ৯ কিলোমিটার মূল মহাসড়ক ঠিক করা হলেও তার পাশ দিয়ে কম গতির যানবাহন চলাচলের বাইপাস সড়কটির অবস্থা একেবারেই খারাপ। এতে করে কম গতিসম্পন্ন যানবাহন বাধ্য হয়ে মূল মহাসড়কে চলতে হচ্ছে। এতে দুর্ঘটনা ও যানজটের আশঙ্কা থেকেই যাচ্ছে।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগী প্রকৌশলী এ কে এম জহুরুল ইসলাম বলেন, ঈদের আগে সকল মহাসড়কের সংস্কার ও রক্ষণাবেক্ষণ কাজ শেষ হবে। হাটিকুমরুল-বাঘাবাড়ি ৩৮ কিলোমিটার রুটের ১১ কিলোমিটার সংস্কার শেষ হয়েছে। বাকি ২৭ কিলোমিটার রক্ষণাবেক্ষণ কাজের মাধ্যমে খানাখন্দ ভরাট করা হচ্ছে। এছাড়াও ডিপার্টমেন্টের তিনটা গাড়ী সার্বক্ষণিক মনিটরিংয়ে প্রস্তুত রয়েছে। ২ লাখ ইটও মজুদ রয়েছে। বৃষ্টির কারণে যখন যেখানে সমস্যা সৃষ্টি হবে সেখানেই রক্ষণাবেক্ষণ কাজ করা হবে।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন