বিজ্ঞাপন

ক্লাসিকোর ইতিহাসে রোনালদোর থেকে এগিয়ে মেসি

December 21, 2017 | 2:36 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

চলমান লা লিগায় প্রথম এল ক্লাসিকোর অপেক্ষায় বিশ্ব ফুটবল। আগামী শনিবার রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার এল ক্লাসিকো মাতাবেন দুই দলের প্রাণভোমরা ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। নিজ নিজ ভক্ত-সমর্থকদের জন্য স্প্যানিশ লিগের এ ম্যাচটি হতে পারে ২০১৭ সালকে বিদায় জানানোর একটা ভালো উপলক্ষ। সঙ্গে থাকছে মেসি-রোনালদোর যুদ্ধ দেখার সুযোগ।

আগামী শনিবার রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আতিথ্য নেবে বার্সা। ঘরের মাঠে এই ম্যাচে হারলেই শিরোপার স্বপ্ন ফিকে হয়ে আসবে রিয়ালের। রিয়ালের থেকে বার্সা ১১ পয়েন্ট এগিয়ে আছে। ১৬ ম্যাচে বার্সার সংগ্রহ সর্বোচ্চ ৪২ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা রিয়াল ৩১ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। হারলে বার্সার থেকে ১৪ পয়েন্ট পিছিয়ে পড়বে রিয়াল।

বিজ্ঞাপন

হাইভোল্টেজ এ ম্যাচের আগে ক্লাসিকোর ইতিহাসে মেসি-রোনালদোর পারফরম্যান্স তুলে ধরেছে ক্রীড়া উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান অপটা। তাদের প্রতিবেদনে উঠে এসেছে হালের সেরা এই দুই তারকার পারফরমেন্স। ক্লাসিকোর বিবেচনায় ব্যক্তিগত গোলের হিসেবে রোনালদো চেয়ে অনেক এগিয়ে মেসি।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের বিপক্ষে এখন পর্যন্ত ৩৬ ম্যাচে ২৪ গোল করেছেন মেসি। বার্সার বিপক্ষে এখন পর্যন্ত ২৮ ম্যাচে রোনালদো গোল করেছেন ১৭টি। তবে, আর একটি গোল করলে ক্লাসিকোতে রিয়ালের হয়ে সবচেয়ে বেশি ১৮ গোল করা আলফ্রেডো দি স্তেফানোকে স্পর্শ করবেন রোনালদো।

বিজ্ঞাপন

গোল করানোর দিক দিয়েও পিছিয়ে রোনালদো। বার্সা সতীর্থদের দিয়ে মেসি গোল করিয়েছেন ১৩টি, রোনালদো তার রিয়াল সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন মাত্র একটি। ক্যারিয়ারের শুরু থেকেই মেসি বার্সার জার্সিতে খেললেও ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রোনালদো রিয়ালে নাম লেখান।

প্রতিবেদনের আরও মজার তথ্য হলো মেসির অংশগ্রহণে রিয়ালের বিপক্ষে এখন পর্যন্ত ৩৬ ম্যাচের ১৬টিতে জয় পেয়েছে বার্সা। পাশাপাশি হেরেছে ১২ ম্যাচে আর ড্র করেছে ৮টি ম্যাচে। অপরদিকে, বার্সার বিপক্ষে রোনালদোর অংশগ্রহণে ২৮ ম্যাচ থেকে রিয়াল জয় পেয়েছে ৮টি ম্যাচে। রোনালদোর রিয়াল হেরেছে ১৩ ম্যাচে আর ড্র করেছে ৭টি ম্যাচ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি/২১ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন