বিজ্ঞাপন

২৪ লাখ টাকার কার্পেটিং দুই দিনের বৃষ্টিতেই হাওয়া!

June 13, 2018 | 8:23 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বান্দরবান: বান্দরবানের আলীকদমে থানা পরিষদের সড়ক মেরামত করেছিল স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। এর এক সপ্তাহের মধ্যেই রাস্তার কার্পেটিংগুলো উঠে গেছে। এর মধ্যে মাত্র দুই দিনের বৃষ্টিতেই ধুয়েমুছে গেছে সড়কের বিভিন্ন স্থানের কার্পেটিং। স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের বিটুমিন ও সামগ্রী ব্যবহারের কারণে কার্পেটিং করার এক সপ্তাহের মধ্যে তা উঠে গেছে।

এলজিইডি আলীকদম অফিস সূত্রে গেছে, ২০১৭-১৮ অর্থবছরে ২৪ লাখ টাকা ব্যয়ে আলীকদম থানা পরিষদ রাস্তার দুই হাজার মিটার মেরামতের কাজটি বাস্তবায়ন করা হচ্ছে। এই কাজটি করছেন আলীকদম উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন ও বিএনপি নেতা আবু বক্কর। তবে তারা বান্দরবানের ঠিকাদার লেস কামালের কে-হোসাইন অ্যান্ড কোং নামে লাইন্সেস ব্যবহার করে থাকেন।

বিজ্ঞাপন

স্থানীয়রা অভিযোগ করেন, আলীকদম থানা পরিষদ রাস্তার কার্পেটিং কাজ চলাকালে এলজিইডির কোনো কর্মকর্তাকেই দেখা যায়নি। শুধু ঠিকাদারের নিয়োজিত শ্রমিকেরাই কার্পেটিং করার কাজটি করে। তারা আরো অভিযোগ করেন, নিম্নমানের বিটুমিন ও লোকাল পাথর ব্যবহার করা হচ্ছে। এ ছাড়াও যেখানে কার্পেটিংয়ের ১২ মিলিমিটার প্রলেপ দেওয়ার কথা, সেখানে মাত্র ৩ থেকে ৫ মিলিমিটার প্রলেপ দিয়েই কাজ শেষ করছে। কোনো ধরনের ‘ট্যাক কোট’ না মারার কারণে বৃষ্টির পানিতে উঠে যাচ্ছে এসব।

নাম প্রকাশ না করে স্থানীয় একজন বাসিন্দা জানান, স্বেচ্ছাসেবক লীগের নেতা নাছির উদ্দিন দলীয় প্রভাব খাটিয়ে উপজেলা প্রকৌশলীর সঙ্গে সহযোগিতায় তড়িঘড়ি করে কার্পেটিংয়ের কাজটি চালিয়ে যাচ্ছেন। নিন্মমানের লোকাল পাথর ব্যবহারের পাশাপাশি বাংলা বিটুমিন ব্যবহার না করে নিন্মমানের ইরানি বিটুমিন ব্যবহার করা হচ্ছে এই কাজে। এ কারণে অল্প বৃষ্টিতেই রাস্তার কার্পেটিংগুলো উঠে যাচ্ছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে ঠিকাদার স্বেচ্ছাসেবক লীগের নেতা নাছির উদ্দিন ঠিকাদার লেস কামালের কে-হোসাইন অ্যান্ড কোং নামে লাইন্সেস ব্যবহার কার্পেটিংয়ের কাজটি বাস্তবায়নের কথা স্বীকার করেন। তবে নিম্নমানের বিটুমিন ব্যবহারের কথা অস্বীকার করেন তিনি।

এলজিইডির আলীকদম উপজেলা প্রকৌশলী শান্তু ঘোষ সাগরও রাস্তা মেরামতের এক সপ্তাহের মধ্যে কার্পেটিং উঠে যাওয়ার কথা স্বীকার করেছেন। তবে নিম্নমানের বিটুমিন ও সামগ্রী ব্যবহারের কথা অস্বীকার করেছেন তিনিও।

সারাবাংলা/টিএম/এমও/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন