বিজ্ঞাপন

ঈদের পাঁচ সিনেমার জন্য ৩৪০ প্রেক্ষাগৃহ

June 14, 2018 | 5:42 pm

তুহিন সাইফুল, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সারা বছর বেশ মন্দায় কাটলেও যেকোন উৎসব উপলক্ষে বদলে যায় বাংলা চলচ্চিত্র বাজারের চেহারা। বিশেষ করে ঈদুল ফিতরে বেশ ফুলে ফেঁপে ওঠে সিনেমায় অর্থলগ্নিকারীদের পকেট। গত দশ বছরের বাজার বিশ্লেষণ থেকে জানা যায়, অন্য যেকোন উৎসবের তুলনায় সবচেয়ে বেশি ব্যবসা করেছে রোজার ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলো। সেই সঙ্গে এই উৎসবকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় স্থায়ীভাবে খুলেছে বন্ধ থাকা পঞ্চাশেরও অধিক প্রেক্ষাগৃহ।

ঈদুল ফিতরের প্রথম দুই সপ্তাহের মোট বাজারমূল্য (টিকিট, টেলিভিশন সত্ত্ব, গানের সত্ত্বসহ আরও অনেক কিছু) ধরা হয় ১০ থেকে ১৫ কোটি টাকা। বাংলা সিনেমার বেশ কয়েকজন প্রযোজক নিশ্চিত করেছেন এমন তথ্য। তবে সিনেমার মানের উপর নির্ভর করে অনেক বছরে বাজার মূল্যের আংকিক হিসাব কিছুটা ওঠা নামাও করে।

আসছে ঈদুল ফিতরে সিনেমা বাজার দখল নিতে মুক্তি পাচ্ছে পাঁচটি সিনেমা। আলোচনায় ছিল কয়েকটি ভারতীয় বাংলা সিনেমাও। তবে শেষ পর্যন্ত উচ্চ আদালতের হস্তক্ষেপে আটকে গেছে ভিনদেশী ছবিগুলোর ভাগ্য। ঝুলে ছিল ‘দেশিয়’ সিনেমা ‘সুপার হিরো’ও। সেটিরও এখন মুক্তি নিশ্চিত। এছাড়াও ঈদে মুক্তি নিশ্চিত হয়েছে ‘পাংকু জামাই’, ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘পোড়ামন ২’ ও ‘কমলা রকেট’ শিরোনামের ছবিগুলো।   

এদের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশি হল নিশ্চিত করেছে ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ ছবিটি। সারাদেশে একশরও বেশি সিনেমা হলে মুক্তি পাচ্ছে উত্তম আকাশ পরিচালিত এই সিনেমা। ঢাকার দর্শকেরা ছবিটি দেখতে পাবে ‘অভিসার’, ‘সনি’, ‘চিত্রামহল’-এর মতো হল গুলোতে। ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ সিনেমায় অভিনয় করেছেন শাকিব খান, বুবলী ও মিশা সওদাগর।

বিজ্ঞাপন

এছাড়াও শাকিব-অপু জুটির ‘পাংকু জামাই’ ছবিটি মুক্তি পাচ্ছে পঞ্চাশটির মতো সিনেমা হলে। ঢাকায় ‘মধুমিতা’ ‘এশিয়া’ রয়েছে এই ছবিটির হল লিস্টে। তবে দর্শকেরা সবচেয়ে বেশি আলোচনা করছেন যে ছবিটি নিয়ে সেই ‘পোড়ামন ২’ এখনো পর্যন্ত নিশ্চিত করেছে মাত্র দশটি হল। এর মধ্যে ঢাকার দুটি সিনেপ্লেক্সসহ (স্টার ও ব্লকবাস্টার সিনেমাস) বলাকা ও শ্যামলী রয়েছে এই সিনেমার দখলে।

জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় ‘পোড়ামন ২’ ছবিটি পরিচালনা করেছে রায়হান রাফি। এই ছবিটির কল্যানে বাংলা সিনেমা পাচ্ছে নতুন জুটি সিয়াম-পূজাকে। একই সঙ্গে প্রেক্ষাগৃহে নবীন এক নির্মাতার সঙ্গেও পরিচিত হবে দর্শকেরা। নূর ইমরান মিঠু আগে সিনেমায় অভিনয় করলেও এবারই প্রথম ‘কমলা রকেট’ নামে একটি ছবি পরিচালনা করেছেন তিনি। সিনেমাটি এখন পর্যন্ত তিনটি প্রেক্ষাগৃহ নিশ্চিত করেছে।

ঈদুল ফিতরে দর্শকদের জন্য সবচেয়ে বড় বিনোদন হতে পারতো যে ছবি, সেই ‘সুপার হিরো’ নিয়ে জলঘোলা হয়ে গেল অনেক। নানা চড়াই উৎরাই পেরিয়ে আজ (বৃহস্পতিবার, ১৪ জুন) দুপুরে সেন্সর সার্টিফিকেট পেয়েছে আশিকুর রহমান পরিচালিত এই সিনেমা। ঈদেই শাকিব-বুবলি অভিনীত কমান্ডো অ্যাকশন ধাঁচের ‘সুপার হিরো’ দেখবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

‘সুপার হিরো’ ঈদে মুক্তি পেলেও কয়টি সিনেমা হল পাচ্ছে তা নিশ্চিত করতে পারেনি ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান হার্টবিট প্রোডাকশন। তবে প্রতিষ্ঠানটির কর্মকর্তা মোহাম্মদ আলীম জানিয়েছেন, প্রথম সপ্তাহের জন্য বিশটির মতো হলের সঙ্গে কথা এগিয়ে রেখেছেন তারা। এই সংখ্যার আকার বাড়বে বলে ধারণা করছেন তিনি।

আগের দুই বছরের ঈদের তুলনায় এবার প্রেক্ষাগৃহের সংখ্যাও বাড়ছে। পাঁচ সিনেমা প্রদর্শিত হবে ৩৪০টি প্রেক্ষাগৃহে। তবে প্রথম সপ্তাহে সবগুলো হল নতুন সিনেমা দেখাবে না। চলচ্চিত্র সংশ্লিষ্ট মিয়া আলাউদ্দিন বলেন, ‘প্রতিবারের মতো ঈদ উপলক্ষে অনেক মৌসুমি সিনেমা হল চালু হয়েছে এবারও। তবে ঢাকার মানসি সিনেমা হল সিনেমা চলবে না। এছাড়াও পূর্ণিমা হলও বন্ধ। সব মিলিয়ে ৩৪০টি হলে সিনেমা প্রদর্শিত হবে ঈদুল ফিতরে।’

অনেক বছর ধরেই এসব হল একচেটিয়া ভাবে দখল করে রেখেছেন শাকিব খান। এবারের ঈদেও মুক্তি পাচ্ছে তার অভিনীত তিনটি সিনেমা। শেষ দশ বছরের সবগুলো ঈদেই রাজত্ব করেছেন তিনি। সবশেষ গত ঈদেও তার ‘নবাব’ ও ‘রাজনীতি’ বাম্পার ব্যবসা করেছে সারাদেশে। এবারে কি হবে?

সিনেমা সংশ্লিষ্টরা ধারণা করছেন জনপ্রিয়তায় এবারও শাকিবকে পেছনে ফেলতে পারবে না কেউ। তবে সবাই এটা মানছেন, শাকিবের একক রাজত্বে বড় ধরণের আঁচড় কাটবে নবাগত সিয়াম আহমেদ। পুরস্কারের মঞ্চে শাকিবের জন্য বড় হুমকি হতে পারেন ‘কমলা রকেট’-এর মোশাররফ করিমও।

‘পোড়ামন ২’ ছবির ট্রেইলার ও গানে সিয়াম এসেছেন পরিপূর্ণ নায়ক হয়েই, ছবিটির নির্মাণও সিনেমাসুলভ। অপর দিকে শাকিবের তিনটি সিনেমার মধ্যে দুটোই হয়েছে গড়পরতা, দর্শক আগ্রহে রয়েছে কেবল ‘সুপার হিরো’।

বিজ্ঞাপন

সমালোচকরা বলছেন, ‘শিকারী’, ‘নবাব’ ও ‘চালবাজ’ সিনেমার শাকিবের তুলনায় ‘পাংকু জামাই’ ও ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’র শাকিব বেশ মলিন ও সেকেলে। এমনকি শাকিব নিজেও ছবিগুলো নিয়ে খুব একটা প্রচারণা চালাচ্ছেন না। আটকে দিতে চেয়েছিলেন ‘পাংকু জামাই’ ছবিটির মুক্তিও।

সে যাই হোক, ঈদের বাজারে বাংলা সিনেমার ভাগ্য নির্ণয় করে আসলে মধ্যবিত্ত আর নিম্নমধ্যবিত্ত দর্শকেরা। এই দুটি শ্রেণীর কাছে শাকিব এখনো বেশ জনপ্রিয়। সিনেমার বুকিং এজেন্ট ও হল মালিক শেখ শামীম তাই জোর দিয়েই বলেছেন, ‘ঈদের বাজারে বলিউডের শাহরুখ খানও শাকিব খানের বিপরীতে দাঁড়াতে পারবে না।’

ঈদের বাজারে শেষ পর্যন্ত কোন সিনেমাটি জনপ্রিয়তা পাবে সেটি এখনি বলা যাবে না। তবে অন্যান্য বারের তুলনায় এবারের প্রতিদ্বন্দ্বীতা যে বেশ হাড্ডাহাড্ডি হবে সেটি একরকম নিশ্চিত ভাবেই বলা যায়।

  • নোট : ঈদ পর্যন্ত ছবিগুলোর হল সংখ্যা পরিবর্তিত হবে।

সারাবাংলা/টিএস/পিএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন