বিজ্ঞাপন

নারায়ণগঞ্জে ২ আফ্রিকান চিতা উদ্ধার

June 14, 2018 | 9:58 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ: আফ্রিকা থেকে কার্গো বিমানে করে বাঘ দুটি আনা হয়েছিলো। নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি বাড়ির ভিতরে খাঁচার ভিতরে লুকিয়ে রাখা হয়েছিলো পাচারের উদ্দেশ্যে। কিন্তু পাচার হওয়ার আগেই বৃহস্পতিবার (১৪ জুন) বাঘ দুটিকে উদ্ধার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান-১১ (র‌্যাব)।

ফতুল্লার ভূঁইগড় এলাকায় যে বাড়িতে উদ্ধার চালানো হয়, সেখান থেকে এর সঙ্গে জড়িত অভিযোগে দুইজনকে গ্রেফতার করা হয়। তারা হচ্ছেন- রঘুনাথপুর এলাকার বাসিন্দা সৌদি আরব প্রবাসী তকদির হোসেনের ছেলে শওকত ইমরান মিঠু ও একই এলাকার খলিল উদ্দিনের ছেলে আরিফুল ইসলাম।

বিজ্ঞাপন

গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয় বলে উল্লেখ করে র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত ব্যাটালিয়ান অধিনায়ক (সিও) মেজর আশিক বিল্লাহ সাংবাদিকদের জানান, জড়িতদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ আইনে মামলার প্রস্তুতি চলছে এবং উদ্ধার হওয়া চিতাবাঘ দুটি আদালতের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট দফতরে হস্তান্তর করা হবে। আন্তর্জাতিক বাজারে বাঘ দুইটির অন্তত কোটি টাকা দাম হবে বলে ধারণা করছে র‌্যাব।

তিনি আরো জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার হওয়া ব্যক্তিরা র‌্যাবকে জানিয়েছে, গত পাঁচ-ছয়দিন আগে তারা এই চিতা বাঘ দুটি আফ্রিকা থেকে কার্গো বিমানে করে দেশে নিয়ে আসে। সুবিধা মতো সময়ে এগুলো পাশের কোন দেশে পাচারের পরিকল্পনা ছিল তাদের। তারা দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক পাচারকারী একটি চক্রের বাংলাদেশের এজেন্ট হিসেবে কাজ করে আসছে। এই কাজে এই বাড়িটিকে ট্রানজিট হিসেবে ব্যবহার করা হতো। এই চক্রের সঙ্গে জড়িত অন্যান্যদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এমআইএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন