বিজ্ঞাপন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বিভিন্ন জেলায় ঈদ উদযাপন

June 15, 2018 | 12:06 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা : সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে বাংলাদেশের বিভিন্ন জেলায় শুক্রবার (১৫ জুন) ‍ ঈদ উল ফিতর উদযাপিত হচ্ছে। জেলাগুলোর মধ্যে রয়েছে মাদারীপুর, চাঁদপুর, দিনাজপুর, শরীয়তপুর ও লালমনিরহাট। বিস্তারিত সারাবাংলার প্রতিনিধিদের পাঠানো খবরে

মাদারীপুর: হযরত সুরেশ্বরী এর ভক্ত অনুসারী মাদারীপুরের ৫০ গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ আজ ঈদ উল ফিতর উদযাপন করছেন। এদের মধ্যে রয়েছে মাদারীপুর সদর উপজেলার পাঁচ খোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা,বাহেরচর, কাতলা, তাল্লুক, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউনিয়নের আন্ডারচর, কয়ারিয়া।

সুরেশ্বর দরবার শরীফের গদীনশীন পীর জানান, আন্তর্জাতিক চাঁদ দেখা কমিটির হিসাব ও সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে চাঁদ দেখা যাওয়ার ভিত্তিতে আজ শুক্রবার ওইসব দেশে ঈদ উল ফিতর উদযাপন করা হচ্ছে।

বিজ্ঞাপন

শরীয়তপুর: শরীয়তপুরেও সুরেশ্বর দরবার শরীফের ভক্ত ও মুরিদান ১৫টি গ্রামের কয়েক হাজার মানুষ শুক্রবার ঈদ উল ফিতর উদযাপন করছেন। শুক্রবার সকাল ৯টায় জেলার নড়িয়া উপজেলার সুরেশ্বর দরবার শরীফের মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সুরেশ্বর দরবার শরিফের গদিনীশিন পীর শাহ নুরে কামাল ঈদুল ফিতর উদযাপনের বিষয়টি নিশ্চিত করেন।

লালমনিরহাট: সৌদি আরবের সঙ্গে মিল রেখে লালমনিরহাটের কালীগঞ্জ ও হাতীবান্ধা উপজেলার সাতটি গ্রামে ঈদ উদযাপিত আজ। সকালে কালিগঞ্জ উপজেলার হাড়িশ্বরের মুন্সিপাড়া, তুষভাণ্ডারের বগুড়াপাড়া, চন্দ্রপুরের বালাপাড়া, কাকিনার মিলনবাজার ও পানিখাওয়ার ঘাট গ্রামে এবং হাতীবান্ধা উপজেলার কাছিমবাজার ও আমঝোল গ্রামে আলাদাভাবে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এ কয়টি গ্রামের মুসল্লিরা শুক্রবার ঈদ উল ফিতরের নামাজ আদায় করেন।

বিজ্ঞাপন

হাড়িশ্বর মুন্সিপাড়া গ্রামের ঈদগাহ মাঠের সভাপতি মাওলানা আব্দুল আজিজ ও জামাতের খতিব মওলানা ইমান আলী জানান, গত ৮ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে এ সকল এলাকায় ঈদ উল ফিতর, ঈদ উল আজহা, শবে কদর, শব-ই মেরাজ ও রমজানসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন তারা।

দিনাজপুর: সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে দিনাজপুর সদরসহ বিরল উপজেলার ভাড়াডাঙ্গী বাজারে, চিরিরবন্দর উপজেলার রাবার ড্যাম ও সাইতাড়া, কাহারোল উপজেলার রসুলপুর ও গড়েয়া বাজার এবং বিরামপুর উপজেলার কয়েকটি গ্রামের প্রায় আড়াই হাজার মানুষ বিভিন্ন স্থানে ঈদ উল ফিতর উদযাপন করছেন।

সকাল ৮টায় দিনাজপুর শহরের পার্টি সেন্টারে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈমাম মতি করেন মাওলানা সাইফুল্লাহ। শহরের বিভিন্ন মহল্লা থেকে আগত বেশকিছু মুসল্লি এখন নামাজ আদায় করেন।

চাঁদপুর: আরব দেশসমহের সঙ্গে সঙ্গতি রেখে চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ উল ফিতর উদযাপিত হচ্ছে। চাঁদপুরে ৪০টি গ্রামে সাদ্রা দরবার শরীফের অনুসারীরা আগাম ঈদ পালন করেন। গত ৮৮ বছর ধরেই আরব দেশসমূহের সঙ্গে সঙ্গতি রেখে মাদ্রাসাসহ ৪০টি গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে। এ ছাড়াও চাঁদপুরের পার্শ্ববর্তী নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার কয়েকটি স্থানে মাওলানা ইছহাক খানের অনুসারীরা একদিন আগে ঈদ উদযাপন করেন।

বিজ্ঞাপন

পটুয়াখালী: সৌদি আরবের সঙ্গে সংগতি রেখে পটুয়াখালীর ৩০ গ্রামের প্রায় ২০ হাজার মানুষ ঈদ উল ফিতর পালন করছেন। সকাল সাড়ে ৯টায় সদর উপজেলার বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। নামাজের ইমামতি করেন বদরপুর দরবার শরীফ জামে মসজিদের খতিব শফিকুল ইসলাম গনি।

এছাড়া বদরপুর দরবার শরীফসহ কলাপাড়া, গলাচিপা এবং বাউফল উপজেলার ৩০টি গ্রামে অনুরূপভাবে ঈদ উল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/টিএম/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন