বিজ্ঞাপন

দেশে দেশে ঈদের খাবার

June 16, 2018 | 1:46 pm

লাইফস্টাইল ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঈদের দিন পোলাও, কোরমা, সেমাই, রোস্টসহ নানারকম খাবার খাই আমাদের দেশে। বিশ্বের অন্যান্য দেশের মুসলমানরাও নিজ দেশের ঐতিহ্য অনুযায়ী ঈদের বিশেষ খাবার খায়। আসুন দেখে নেই দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর ঈদের দিন কোন দেশের মুসলমানরা কী খায়।

 

সিরিয়া

বিজ্ঞাপন

ম্যামোনিয়া

সিরিয়ায় চলমান সংঘর্ষের পরেও ঈদ ঠিকই আনন্দের বার্তা নিয়েই আসে সেখানে। মুসলমানরা এদিন আত্মীয় আর বন্ধুদের বাড়িতে বাড়িতে বেড়াতে যান। ঈদের দিন সিরিয়ান মুসলিমরা একে অন্যকে ঘরে বানানো দ্বারচিনি ও বাদামের টুকরো দিয়ে সাজানো পুডিং ম্যামোনিয়া দিয়ে আপ্যায়ন করে।

মিশর

কাহাক

একমাসের সিয়াম সাধনার পর মিশরের লোকজন ঈদের দিন সকালে একটা খেজুর আর এক গ্লাস দুধ খেয়ে দিন শুরু করে। অনেকেই ভেতরে বিশেষরকম মধুর পুর দেওয়া কুকি কাহাক খেতেও পছন্দ করেন ঈদে।

বিজ্ঞাপন

ইয়েমেন

বিনত আল সাহান

ইয়েমেনে ঈদের দিন পরিবার প্রধানের বাড়িতে দুপুরের খাবার খাওয়ার রেওয়াজ। বিনত আল সাহান নামক একধরণের মিষ্টি পিঠা বানানো হয় ঈদ উপলক্ষে। একের পর এক ময়দার স্তর দিয়ে বানানো এই পিঠার উপর মধু আর কালিজিরা দিয়ে পরিবেশন করা হয়।

আফগানিস্তান

বিজ্ঞাপন

আফগানিস্তানে বিশ্বাস করা হয় ঈদ শিশুদের জন্যই আসে। তাই ঈদের দিন শিশুদের জন্য বিশেষ আয়োজন করা হয় এই দিন। বোলানি নামক একরকম পালং, মিষ্টি কুমড়া, আলু বা সবুজ ডালের পুর দেওয়া ফ্ল্যাটব্রেড বানানো হয় এইদিন।

রাশিয়া

মান্টি

প্রায় ১৬ মিলিয়ন মুসলমানের বাস রাশিয়ায়। ঈদ উপলক্ষে রাশিয়ান মুসলমানরা মান্টি নামক এক ধরণের ডাম্পলিং বানায়। মসলামাখা ভেড়ার মাংস বা থেঁতলানো গরুর মাংসের পুর দিয়ে বানানো হয় এই মান্টি। মসকোতে লোকজন মসকো কেন্দ্রীয় মসজিদের পাশে স্থাপন করা রামাদান তাবুর দিকে ছুটে যায় যেখান থেকে ঈদের উৎসব শুরু হয়।

সুদান

আসিদা

সুদানে ঈদের দিন মিষ্টি নিয়ে প্রতিবেশীর বাড়িতে বেড়াতে যায় মানুষ। সুদানের মুসলমান পরিবারগুলোতে আসিদা খাওয়া হয় ঈদের দিন। গমের আটা দিয়ে বানানো হয় আসীদা আর একধরণের টমেটো বেজড সস দিয়ে পরিবেশন করা হয় এই বিশেষ খাবার।

ভারত

সেভাইয়া কি ক্ষীর

ভারতে বসবাস করা প্রায় ১৮০ মিলিয়ন মুসলমানরা ঈদের দিন উপরে বাদাম ছেটানো মজাদার সেভাইয়া কি ক্ষীর বা সেমাইর ক্ষীর খায়। এই খাবারকে শীর খুরমাও বলে।

চীন

 

ইউ জিয়াং

চীনের মুসলমানরা ইউ জিয়াং নামক একরম ময়দা দিয়ে বানানো তেলে ভাঁজা খাবার খায়। খাবারটি স্যুপ বা ভাতের সাথে খায়।

মালয়শিয়া

লুইহা

মালয়শিয়ায় ঈদকে বলা হয় ‘হারি রায়া’। এদিন বাড়িতে বাড়িতে এক কামড়ে খাওয়া যায় এমন ছোট আকারের মিষ্টি লুইহা খাওয়া হয়। ময়দা, মাখন, ডিম আর চিনি দিয়ে রঙিন এই মিষ্টিগুলো বানানো হয়।

আফ্রিকা

ক্যামবাবুর

আফ্রিকান দেশ সোমালিয়ায় ঈদ উপলক্ষে বিশেষ একরকম রুটি, ক্যামবাবুর বানানো হয়। বাজরা ও গমের আটা দিয়ে বানানো এই মিষ্টি জাতীয় খাবার চিনি আর টকদই দিয়ে পরিবেশন করা হয়।

 

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন