বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ঈদ আনন্দে মেতেছে গোটা ভারত

জুন ১৬, ২০১৮ | ৪:৫৮ অপরাহ্ণ

।। শুভজিৎ পুততুন্ড।।

বিজ্ঞাপন

কলকাতা থেকে: ঈদের আনন্দে মেতেছে গোটা ভারত। দেশটির উত্তর থেকে দক্ষিণ খুশির ঈদে শামিল হয়েছেন সবাই। রাজধানী দিল্লিতে ঈদের নামাজ পড়তে দিল্লির জামে মসজিদে মানুষের ঢল নেমেছে। অসংখ্য ধর্মপ্রাণ মানুষ এতে অংশ নিয়েছেন।

তীব্র ঠাণ্ডা ও প্রবল বর্ষার মধ্যেই জম্মু-কাশ্মীরের শ্রীনগরেও ঈদের নামাজ আদায় করেছে সেখানকার মানুষ। সমগ্র ভারতের সঙ্গে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে পশ্চিমবঙ্গেও। সোমবার সকালে পশ্চিমবঙ্গের কলকাতার সহ রাজ্যটির ২৩টি জেলার প্রতিটি এলাকার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ভারতের দ্বিতীয় বৃহত্তম ও কলকাতার ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় রেড রোডে।

কলকাতার রেড রোডের ঈদের জামাতে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশজুড়ে অসহিষ্ণুতার বাতাবরণে সম্প্রীতি রক্ষার বার্তা দেন তিনি। তার সঙ্গে ছিলেন কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়।

তিনি বলেন, ‘ঈদ সবার জন্য। বাড়ির শিশু থেকে বৃদ্ধ সবার জন্যই খুশি বয়ে এনেছে ঈদের সকাল। পশ্চিম বাংলা থেকে সারাবিশ্বের মানুষকে ঈদ মোবারক জানাই।’ ঈদের সকালে সবার সুস্থ জীবন, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপন

রেড রোডের পাশাপাশি ঈদের নামাজ হয় কলকাতার পার্ক সার্কাস ময়দান, নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, মেটিয়াব্রুজ, খিদিরপুর, মল্লিকবাজার, রাজাবাজার, বেলগাছিয়া, আনোয়ার শাহ রোড, এন্টালিসহ শহরের বিভিন্ন স্থানে।

পশ্চিমবঙ্গের কলকাতার পাশাপাশি দিল্লি ও মুম্বাই, উত্তর প্রদেশ, গুজরাট, মহারাষ্ট্রসহ অন্যান্য দেশটির সব রাজ্যেই ঈদ পালিত হচ্ছে আনন্দের সঙ্গে ।

ঈদ উপলক্ষে এদিন দেশবাসীকে শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায় ও রাজ্যপাল কেশরিনাথ ত্রিপাঠি ।

সারাবাংলা/একে

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন