বিজ্ঞাপন

সবাই যাই বনে

December 22, 2017 | 11:23 am

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

বিজ্ঞাপন

শুক্রবার!! তারিখ যাই হোক, মাস যাই হোক, এই একটা শব্দ শুনলে কার না মনে দোলা দেয়, এমনকি যারা শুক্রবার করে অফিস করে তাদেরও দেয়, কারণ আজ যে আকাশে বাতাসে ছুটির মুক্তির গন্ধ!

পৌষ মাস যখন ৮ দিন পার করেছে শীতও বেশ মোহময় রূপে এ ধরায় নেচে বেড়াচ্ছে। আজকের তাপমাত্রা সর্বোচ্চ ২৭ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন ১৬ ডিগ্রি। হুম শীতটা বেশ আরামদায়ক। তবে গ্রাম অঞ্চলে, উত্তরবঙ্গে শীতের অনুভূতি বেশ বেশি। ঢাকায় যে আরাম লাগছে সেদিকে এমন আরাম নাই লাগতে পারে।

আকাশে আজও মেঘের আনাগোনা কম। দিন ভরেই প্রায় ৩১ শতাংশ। একদম যত মেঘ আসবে তত মেঘই যাবে। মোটের হিসাবে কোনো গোলমাল কোনো বেলাতেই হবে না। তবে অতিবেগুনী রশ্মির তীব্রতা বাড়বে কমবে, সকালে ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ইনডেক্সে ২ থেকে শুরু হয়ে বেলা ১১টায়ই ৪ এ পৌঁছে যাবে, তারপ ম্যালাক্ষণ ৪ এ থেকে ৩টার দিকে আবার ২ নামবে। কাজেই বুকে সাহস নিয়ে সানস্ক্রিন ছাড়া নেমে পরে আফসোস করেন না যেন। সাহস যদি থাকে তা দিয়ে কিছুর উন্নয়ন করা উচিত, সাহস করে ক্ষতি করলে সেটাকে আর সাহস বলে কই? সেটা হচ্ছে বোকামি!

বিজ্ঞাপন

বাতাসের বেগও আজ বেশ আরামদায়ক, ঘণ্টায় ৩ কিলোমিটার। উত্তর, উত্তর-পশ্চিম। কখনও-সখনও দক্ষিণও। মাঝে মধ্যে যে বেড়ে ৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বা ৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় যাবে না তা না। কিন্তু কখনও সেটা কষ্টের কারণ হবে না।

তাহলে, ছুটি আছে, সূর্য আছে, বাতাসও ঠিক ঠাক আছে আজকেই দিন বনভোজনের। অনেকেই ইতিমধ্যে বনভোজনে চলে গিয়েছে। যারা যাননি, তারা ঢাকার মধ্যে উদ্যানগুলো ঘুরে আসতে পারেন। ছোট বাচ্চা থাকলে তো কথাই নেই। কিছু খাবার টাবার নিয়ে, একটা মাদুর বা চাদর নিয়ে বন্ধুদের নিয়ে বের হয়ে যেতে পারেন উদ্যানগুলোতে। হয়তো মনে নিরাপত্তার প্রশ্ন আসবে তবে অনেকে মিলে থাকলে আর কিসের ভয়?

উদ্যানে যারা যাবেন তারা অবশ্যই একটা আলাদা ব্যাগ নিবেন, আপনাদের খাবার বোতল ইত্যাদির প্যাকেট উচ্ছিষ্ট অংশ নিজেদের ব্যাগে করে নিয়ে আসবে। একটা লজেন্সের খোসাও যেন উদ্যানে না পরে। যদি পরে তাহলে, উদ্যান পরিষ্কার নয়, সেখানে যাওয়ার পরিবেশ নেই এগুলো বলার অধিকার আপনার নাই।

বিজ্ঞাপন

আজকে সূর্য ডুবে যাবে, ৫টা ১৭তে আর আগামী কাল সূর্য উঠবে সকাল ৬টা ৩৭ এ। এর মাঝে চাঁদ থাকবে খুব কম সময়ই নতুন চাঁদ বলে কথা! সন্ধ্যার দিকে একবার দেখে নিতে পারেন আজ নতুন চাঁদটা কত বড় হলো? একটা হাসির চিহ্ন করে পশ্চিমের
আকাশে থাকে ঝুলে থাকা পাবেন!

আপনাদের শুক্রবার খুব খুব ভালো কাটুক!

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন