বিজ্ঞাপন

কিশোর বয়সটা বিপদজ্জনক, তাই সচেতন থাকতে হবে

June 25, 2018 | 9:41 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কিশোর বয়সটা বিপদজনক। এসময় যদি তাদের সঠিক পথ দেখানো যায়, তবে আমরা অবশ্যই সুন্দর একটা সমজ পাবো। কারন, এই বয়সটাতেই সিদ্ধান্ত নিতে ভুল করে থাকে। তাই এসময়ে বাবা-মা, শিক্ষকের পরামর্শ নিয়ে চলা খুবই জরুরী বলে মন্তব্য করেছেন পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আশরাফুন্নেসা।

সোমবার ( ২৫ ‍জুন) রাজধানীর মিরপুর বাংলাা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজে আয়োজিত কিশোর সম্মেলনে তিনি এসব কথা বলেন। মাদক ও বাল্য বিবাহ বিষয়ে কিশোরদের সচেতন করতে পরিবার পরিকল্পনা অধিদফতরের সহযোগিতায় মেরী স্টোপস বাংলাদেশ ও বাপসা এ কিশোর সম্মেলনের আয়োজন করে। এতে মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের ১২০ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। কিশোর বয়সের বিভিন্ন শারিরীক ও মানসিক সময়ের পরিবর্তন, বাল্য বিবাহের ক্ষতিকর দিক, সাইবার বিষয়ে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয় অনুষ্ঠানে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আশরাফুন্নেসা কিশোরদের উদ্দেশে বলেন, তোমরা সবসময় মাদক থেকে দূরে থাকবে। মাদক জীবন ধ্বংস করে দেয়। আর অব্যশই বাল্য বিবাহের প্রতিরোধ গড়ে তুলবে।আবার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র অ্যাডভাইজার মুশফিকা জামান বলেন, নারী অধিকার নিয়ে কাজে পুরুষের সঙ্গে মিশে করতে হবে। নারীকে সহিংসতা, বাল্যবিবাহ, যৌন হয়রানি থেকে রক্ষা করতে পুরুষকেই হাত বাড়িয়ে দিতে হবে।

বিজ্ঞাপন

কিশোর বয়সেই কিশোররা জীবনের বড় ভুল করে থাকে তাই এসময় তোমাদের সর্তকতার সাথে চলতে হবে এবং নিজেদের যত্ন নিতে হবে বলেন পরিবার কল্যান মন্ত্রনালয়ের উপ পরিচালক মির্জা কামরুন নাহার। তিনি বলেন, তাই এসময় সবকিছু পরিবারের সঙ্গে আলোচনা করতে হবে। বন্ধুদের যেন বাল্যবিয়ে না হয়-সেদিকে খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে মেরী স্টোপস বাংলাদেশের জিএম ইমরুল হাসান খান মাদককে সবসময় না বলার কথা বলেন। তিনি বলেন, এইডস এর যেমন কোন সমাধান নেই, তেমনি মাদকেরও কোন সমাধান নেই। তাই মাদক থেকে একদম দূরে থাকবে।

বাপসার প্রজেক্ট ম্যানেজার শামিমা আক্তার চৌধুরী একটি পাওয়ার পয়েন্ট প্রদর্শনীর মাধ্যমে কিশোরদের বয়ঃসন্ধিকালের বিভিন্ন সমস্যা ও তার করণীয় বিষয় তুলে ধরেন।

বিজ্ঞাপন

 পুরো অনুষ্ঠানটি সঞ্চলনা করেন মেরী স্টোপস বাংলাদেশের নিরাপদ-২ এর টিম লিডার খালেদা ইয়াসমিন।

সারাবাংলা/জেএ/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন