বিজ্ঞাপন

অনিয়ম এড়াতে শিক্ষক নিয়োগ পরীক্ষা ঢাকায় নেওয়ার দাবি

March 21, 2022 | 5:59 pm

রাবি করেসপন্ডেন্ট

প্রাথমিক শিক্ষক নিয়োগ-২০২০-এর লিখিত পরীক্ষা কেন্দ্রীয়ভাবে ঢাকায় নেওয়ার দাবিতে সংবাদ সম্মেলন করেছেন চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীরা। জেলা পর্যায়ে পরীক্ষা নেওয়ার যে প্রস্তুতি চলছে, তা বাতিলেরও দাবি জানান তারা।

বিজ্ঞাপন

সোমবার (২১ মার্চ) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন তারা।

চাকরিপ্রত্যাশীদের পক্ষে এ দাবিগুলো উপস্থাপন করেন রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী খায়রুল আলম। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের নাফিসা আলম, সমাজকর্ম বিভাগের সূবর্ণা রায়, অর্থনীতি বিভাগের তাজমুল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের কামাল হোসেনসহ অন্যরা।

আরও পড়ুন- প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ

বিজ্ঞাপন

বিভিন্ন চাকরি পরীক্ষার নানা অনিয়ম উল্লেখ করে চাকরিপ্রত্যাশীরা সংবাদ সম্মেলনে বলেন, বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত বিভিন্ন চাকরি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা আমাদের স্বপ্নকে ভেঙে চুরমার করে দেওয়ার পথে। কারণ বিভিন্ন গণমাধ্যম মারফত আমরা জানতে পারলাম, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০-এর লিখিত পরীক্ষা আগামী এপ্রিল মাসে দেশের বিভিন্ন জেলায় নেওয়া হবে। এই খবর জানার পর আমরা শিক্ষিত বেকাররা দিশেহারা হওয়ার পথে। এই নিয়োগ পরীক্ষাটি কেন্দ্রীয়ভাবে ঢাকায় নেওয়া হবে বলে আগের সপ্তাহেও শীর্ষ গণমাধ্যমগুলোতে প্রকাশিত হয়েছিল। এর এক সপ্তাহ যেতে না যেতেই কর্তৃপক্ষ জেলা পর্যায়ে পরীক্ষাটি নেওয়ার প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছে। সেই বিষয়ে আজ তারা আজ চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে আমরা খবরে জানতে পারলাম।

তারা আরও বলেন, জেলা পর্যায়ে নিয়োগ পরীক্ষা নেওয়ার খবরে আমরা চরম হতাশ। জেলা পর্যায়ে পরীক্ষা নেওয়ার অতীত রেকর্ড ভালো নয়। এর আগে জেলা পর্যায়ে নেওয়া পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস, প্রক্সিসহ নানা অনিয়ম ঘটেছে, যা আমরা গণমাধ্যমে দেখেছি। আমরা আশঙ্কা করছি, জেলা পর্যায়ে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নেওয়া হলে ভয়াবহ দুর্নীতি হতে পারে। এর প্রমাণ আমরা আগে এবং এ বছরের একাধিক নিয়োগ পরীক্ষাতেও পেয়েছি।

সংবাদ সম্মেলনে তারা দাবি করেন— একটি কুচক্রী ও স্বার্থান্বেষী মহল নিয়োগ পরীক্ষায় জালিয়াতি করতে, দুর্নীতি করে নিজেদের আখের গোছাতে জেলা পর্যায়ে পরীক্ষাটি নেওয়ার জন্য বেশ তৎপর হয়ে পড়েছে। তারা যেকোনো মূল্যে নিয়োগ পরীক্ষাটি জেলা পর্যায়ে নিতে চয়। এর মাধ্যমে তারা প্রশ্নপত্র ফাঁস বা কেন্দ্র দখল করে তাদের নির্ধারিত অযোগ্য প্রার্থীদের নিয়োগের পথ সুগম করতে চায়।

বিজ্ঞাপন

এর মাধ্যমে চক্রটি নিয়োগ প্রক্রিয়াকে বিতর্কিত করে শিক্ষিত বেকার যুবকদের উসকে দিয়ে সরকারের ভাবমূর্তি নষ্ট করতেও তৎপর বলেও উল্লেখ করেন তারা। কেন্দ্রীয়ভাবে কেবল ঢাকায় পরীক্ষাটি নেওয়া হলে অন্য সব চাকরি পরীক্ষার মতো প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষাটিও কর্তৃপক্ষ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারবে বলে মন্তব্য করেন চাকরিপ্রত্যাশীরা।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন