বিজ্ঞাপন

অভিবাসী ইস্যু: ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৭ রাজ্যের মামলা

June 27, 2018 | 1:34 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসী পরিবারগুলোকে ‘নিষ্ঠুর ও বেআইনিভাবে’ বিচ্ছিন্ন করে দেওয়ার সিদ্ধান্তে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে দেশটির ১৭টি অঙ্গরাজ্য একযোগে মামলা দায়ের করেছে। ডেমোক্রেটিক আইনজীবীদের নেতৃত্বে এসব রাজ্যের প্রতিনিধিরা রাজধানী ওয়াশিংটন ডিসিতে একত্রিত হয়ে সিয়াটলের মার্কিন ডিস্ট্রিক্ট কোর্টে এই মামলা করে।

রাজ্যগুলো হলো— ওয়াশিংটন, নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস, আইওয়া, ইলিনয়, মেরিল্যান্ড, মিনেসোটা, নিউজার্সি, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলিনা, ওরেগন, পেনসিলভানিয়া, রোড আইল্যান্ড, ভারমন্ট, ভার্জিনিয়া ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া।

তবে ব্রাজিলে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, এসব অনিবন্ধিত অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশের সুযোগ করে দিলে মার্কিন শিশুরা নিরাপত্তাহীনতায় পড়বে। এ সময় তিনি আরো বলেন, ‘মন থেকেই বলছি, কেউ বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা না করলে তাকে কোনোভাবেই এই দেশে আসার অনুমতি দেওয়া হবে না।’

বিজ্ঞাপন

এর আগে, মেক্সিকো সীমান্তে অবস্থানরত অভিবাসনপ্রত্যাশীদের রুখতে এবং পরিবারগুলোর কাছ থেকে তাদের শিশুদের বিচ্ছিন্ন করে রাখতে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করে ট্রাম্প প্রশাসন। এ নিয়ে নিজের দল রিপাবলিকান শিবির, ডেমোক্রেটসহ সাবেক মার্কিন রাজনীতিবিদদের তীব্র ভর্ৎসনার শিকার হন ট্রাম্প। তবে বহির্বিশ্বের বিভিন্ন নেতার সমালোচনা ও চাপের মুখে অবশেষে বিচ্ছিন্নকরণ ঠেকাতে নির্বাহী আদেশ জারি করেছেন তিনি।

অন্যদিকে, অভিবাসীদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের এমন রুঢ় আচরণের মধ্যেই ট্রাম্পের জারি করা মুসলিম নিষেধাজ্ঞার পক্ষে ফের রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (২৬ জুন) সুপ্রিম কোর্টের দেওয়া রায়ে মুসলিম প্রধান দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্পের নির্বাহী আদেশ বহাল রাখা হয়।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে তৃতীয়বারের মতো সাতটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তালিকায় পাঁচটি মুসলিম দেশ ইরান, সিরিয়া, লিবিয়া, ইয়েমেন, সোমালিয়া ছাড়াও উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলাকেও রাখা হয়। প্রথমে মধ্য আফ্রিকার দেশ চাঁদকেও এই নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছিল; পরে দেশটির নাম বাদ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন