বিজ্ঞাপন

‘অমর একুশে বইমেলা মাসব্যাপী চলতে পারে’

February 15, 2022 | 6:03 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রকাশকদের পক্ষ থেকে একটা দাবি এসেছে যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ। সেই ১৭ মার্চ পর্যন্ত বইমেলা চালানোর যায় কি না। আমি মনে করি, বইমেলা এক মাস চলতে পারে। তবে সেটা আপনারা ভেবে দেখবেন। কারণ, আমি একা তো আর কিছু বলতে পারব না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি বইমেলা প্রান্তে যুক্ত ছিলেন। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী হিসাবে ১৯বারের মতো বইমেলা উদ্বোধনের নজির স্থাপন করলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। ৩৮তম এই বইমেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে মূল প্রতিপাদ্য ধরে এবারে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটন। এছাড়া স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহাম্মদ নূরুল হুদা।

বিজ্ঞাপন

প্রতিবারের ন্যায় ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বইমেলা শুরু হওয়ার রীতি থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে কাঙ্ক্ষিত অমর একুশে বইমেলা শুরু হলো মাসের মাঝামাঝিতে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলা একাডেমি সিদ্ধান্ত নিয়েছিল যে, মুজিববর্ষ উদযাপনকালীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ গ্রন্থমালা প্রকাশ করবে। ইতোমধ্যে ৪০টির অধিক গ্রন্থ প্রকাশ হয়েছে। কিছু কিছু আমার কাছে এসেছে। অনেকগুলো আমি নিজেও সম্পাদনা করে দিয়েছি, দেখে দিয়েছি। আমি মনে করি, এই ধারাটা অব্যাহত থাকা উচিত।’

তিনি বলেন, ‘করোনা মহামারি যদি দেখা না দিত তাহলে তো আরও আগে অনেক গ্রন্থ প্রকাশ করা সম্ভব হতো। কিন্তু করোনার কারণে সবকিছুতেই একটু স্থবিতা নেমে আছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘যাই হোক তারপরও আমাদের থেমে থাকলে চলবে না। আমাদের এগিয়ে যেতে হবে। করোনার কারণে অনেক কবি, সাহিত্যিক, শিল্পীকে আমরা হারিয়েছি। এটা সত্যিই আমাদের জন্য খুব দুঃখজনক।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা মনে করি এই বইমেলায় যেসব প্রকাশনা হবে সেগুলোও আমাদের সাহিত্য জগতে বিরাট অবদান রাখবে। আমরা সাধারণত ১ ফেব্রুয়ারি থেকে এক মাসের জন্য বইমেলা করতাম। কিন্তু এবার করোনাভাইরাস সংক্রমণের কারণে দেরিতে শুরু করেছি। আজ ১৫ তারিখ। আমার মনে হয়, বইমেলা মাসব্যাপী চালাতে পারি। যেহেতু প্রকাশকদের কাছ থেকেও একটা দাবি এসেছে যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ। সেই ১৭ মার্চ পর্যন্ত এটা চালানো যায় কি না।’

এরপর অমর একুশে বইমেলার উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তার আগে, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ প্রাপ্তদের হাতে প্রধানমন্ত্রীর পক্ষে স্বর্ণপদক, সম্মাননাপত্র ও নগদ অর্থের চেক তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শিল্প-সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় এবার ১৫ জনকে পুরস্কার দেওয়া হলো। পুরস্কার হিসেবে প্রত্যেককে একটি স্বর্ণপদক, এককালীন অর্থ ও একটি সম্মাননাপত্র প্রদান করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন