বিজ্ঞাপন

আইওএম’র নির্বাচনে ঢাকার বিজয় এখন ঘোষণার অপেক্ষা

June 26, 2019 | 4:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) নির্বাচনে বাংলাদেশের জয় মেনে নিয়েছে বিশ্ব। সংস্থাটির দ্বিতীয় সর্বোচ্চ উপ-মহাপরিচালক পদের নির্বাচনে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের বিজয় এখন ঘোষণার অপেক্ষা মাত্র। গত শুক্রবার জেনেভার আইওএম হেড কোয়ার্টারে ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, নির্বাচনী বিধান অনুযায়ী আইওএম’র উপ-মহাপরিচালক পদে চূড়ান্ত বিজয়ের জন্য অপরিহার্য শর্ত দুই-তৃতীয়াংশ ভোট নিশ্চিত করতে বুধবার (২৬ জুন) হ্যাঁ, না ভোট শুরু হয়। হ্যাঁ, না ভোটে বাংলাদেশের প্রার্থীর পক্ষে রায় এসেছে। এর আগে গত শুক্রবার জেনেভার আইওএম হেড কোয়ার্টারে ওই নির্বাচনের ভোটে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব শহীদুল হক এগিয়ে থাকেন।

একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, আইওএম’র উপ-মহাপরিচালক পদে জয়লাভের জন্য বাংলাদেশ, সুদান, ফিলিপাইন, আফগানিস্তান ও জর্ডানের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেন। এই পদের যোগ্য প্রার্থী নির্বাচনের জন্য গত শুক্রবার (২১ জুন) পর্যন্ত পঞ্চম পর্যায়ের ভোট অনুষ্ঠিত হয়। যেখানে ১৭৩টি দেশের মধ্যে ১৪৮টি দেশ ভোট দেয়।

আইওএম’র ভোটের রেওয়াজ অনুযায়ী, কোনো প্রার্থী দফায় দফায় সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেলে বাকিরা ভোট থেকে সরে দাঁড়ান। এবারের ভোটে বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সবগুলো পর্যায়ের ভোটেই সংখ্যাগরিষ্ঠ সমর্থন পান। ফলে রেওয়াজ অনুযায়ী, ফিলিপাইন, আফগানিস্তান ও জর্ডানের প্রার্থীরা তাদের প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার করে নেয়। কিন্তু এ ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় একমাত্র সুদান।

বিজ্ঞাপন

সুদানের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার করে না নেওয়ায় জটিলতার সৃষ্টি হয়। সর্বশেষ তথ্যানুযায়ী, সুদানের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার করে নিয়েছে। তাই বাংলাদেশের প্রার্থীর বিজয় ঘোষণা এখন সময়ের ব্যাপার মাত্র।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন