বিজ্ঞাপন

ইদাই’র আঘাতে মোজাম্বিকে ১ হাজার প্রাণহানির আশঙ্কা

March 19, 2019 | 5:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঘূর্ণিঝড় ইদাই’র আঘাতে মোজাম্বিকে এক হাজার মানুষের প্রাণহানির আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ফিলিপ নিউসি। সোমবার (১৮ মার্চ) ঘূর্ণিঝড়ের আঘাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো হেলিকপ্টারে করে পরিদর্শন করেন তিনি। পরিদর্শনকালে নদীতে লাশ ভাসতে দেখেছেন বলে জানান তিনি। খবর বিবিসির।

বিজ্ঞাপন

গত বৃহস্পতিবার ঘণ্টায় ১৭৭ কিলোমিটার বেগে মোজাম্বিকের বেইরা শহরে আঘাত হানে ইদাই। কিন্তু সেখানে সাহায্যকারী দল পৌঁছায় রোববার (১৭ মার্চ)।

জাতিসংঘের এক ত্রাণকর্মী বলেছে, বেইরার মোট জনসংখ্যা প্রায় ৫ লাখ। ঘূর্ণিঝড়ে শহরটির সবগুলো ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজ্ঞাপন

জাতিসংঘের খাদ্য কর্মসূচির কর্মকর্তা জেরাল্ড বৌরকে বলেন, কোন ভবনই বাদ যায়নি। সেখানে কোনো বিদ্যুৎ নেই। কোনো টেলিযোগাযোগ ব্যবস্থা নেই। পানি ভর্তি রাস্তায় বৈদ্যুতিক তার পড়ে আছে। অনেক ভবনের ছাদ ভেঙে বা দেয়াল ভেঙে গেছে। শহরের বহু মানুষ তাদের ঘর হারিয়েছে।

এদিকে, মোজাম্বিকে সরকারী হিসাবে মৃতের সংখ্যা ৮৪ জন। কিন্তু স্থানীয় কর্তৃপক্ষ অনুসারে, মৃতের সংখ্যা ১২৬ জন। মোজাম্বিক, জিম্বাবুয়ে ও মালাওয়িসহ দক্ষিণ আফ্রিকায় ঘূর্ণিঝড়ের আঘাতে মোট মারা গেছে অন্তত ২১৫ জন।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক বেসরকারি দাতব্য সংস্থা দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) ঘূর্ণিঝড়ের ক্ষতিকে ‘ব্যাপক ও ভীতিকর’ বলে বর্ণনা করেছে।

বিবিসি জানিয়েছে, মোজাম্বিকে ১৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন