বিজ্ঞাপন

অক্টোবরের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল: ইসি

July 10, 2018 | 2:26 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: অক্টোবর মাসের শেষ সপ্তাহেই একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ।

তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচনের জন্য ইসি প্রস্তুতি নিচ্ছে। অক্টোবরের শেষ সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এর আগেই ভোটার তালিকা চূড়ান্ত করা হবে এবং ভোটার তালিকার সিডিও রেডি করার কাজ শেষ করা হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা কমিশনের বৈঠকে এসব নির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার (১০ জুলাই) আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে কমিশনের বৈঠক শেষে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান ইসি সচিব।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে ইসি সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর বেশি সময় নেই। তাই এই নির্বাচনের জন্য আমরা (ইসি) নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। তিনি জানান, আনসার বাহিনীর বড় একটি অংশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালন করে থাকে। সে কারণে নির্বাচনে তাদের দায়িত্ব পালন নিয়ে নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়া হবে।

ভোটার তালিকা হালনাগাদ প্রসঙ্গে জানতে চাইলে ইসি সচিব বলেন, এর মধ্যে আর নতুন করে ভোটার তালিকা হালনাগাদ করা হবে না। গত বছর সর্বশেষ যে ভোটার তালিকা হালনাগাদ হয়েছে, সেই অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এই সময়ে কেউ ভোটার হতে চাইলে হতে পারবে। তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

হেলালুদ্দীন জানান, হিজড়া জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃত দেওয়া হয়েছে। কিন্তু এখনও ভোটার তালিকায় তাদের কেউ নারী, কেউ পুরুষ হিসেবে অন্তর্ভুক্ত আছেন। এই নির্বাচনের জন্য যে ভোটার তালিকা তৈরি করা হবে, সেটাতেও তাদের এখনকার মতোই নারী বা পুরুষ হিসেবেই দেখানো হবে। তবে ব্যক্তি উদ্যোগে তাদের কেউ তৃতীয় লিঙ্গের স্বীকৃতি চেয়ে আবেদন করলে তা আমলে নিয়ে সেই অনুযায়ী পরিবর্তন করে দেওয়া হবে। পরবর্তী সময়ে ভোটার তালিকা হালনাগাদ করার সময় তাদের সবাইকে তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচয় দেওয়া হবে।

বিজ্ঞাপন

সরকার ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে ঘোষণার সিদ্ধান্ত অনুমোদন করেছে। সেই অনুযায়ী আগামী বছর থেকে জাঁকজমকপূর্ণভাবে এই দিনটি পালন করা হবে বলেও ইসি বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, জানান ইসি সচিব।

এর আগে, সকাল ১১টায় ইসি সচিবালয়ে শুরু হয় নির্বাচন কমিশনের বৈঠক। বৈঠক শেষে দুপুর ২টার দিকে সাংবাদিকদের ব্রিফ করেন ইসি সচিব।

আরও পড়ুন- ৩ সিটিতে ১৪ কেন্দ্রে ইভিএম

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন