বিজ্ঞাপন

উন্নয়ন মেলা: সেবা আরও সহজ

October 5, 2018 | 3:39 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: উন্নয়ন মেলায় দেয়া হচ্ছে অনেক ধরণের সেবা। তুলে ধরা হয়েছে পাটের তৈরি সোনালী ব্যাগ। দেখা মিলছে পাট দিয়ে তৈরি টিন। মৎস্য অধিদফতরের স্টলে তুলে ধরা হয়েছে মাছ চাষের সর্বশেষ অগ্রগতি। ধারণা দেয়া হচ্ছে মোবাইলে মৎস্য চাষ পরামর্শ অ্যাপস সম্পর্কে। ধান গবেষণায় সাফল্য সম্পর্কেও জানা যাচ্ছে।

বিদেশ যেতে কী কী করণীয় তা জানানো ছাড়াও ছোট্ট পরিসরে দেয়া হচ্ছে ট্রেনিংও। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) স্টলে তাই ভিড়ও বেশি। মেলায় পাসপোর্ট নবায়ন করা যাচ্ছে একদিনেই, পাসপোর্ট অধিদফতরের স্টলে তাই সবচেয়ে ভিড়। আর মেলার খোলা মাঠ চষে বেড়াচ্ছে স্কুল কলেজের শিক্ষার্থীরা। চোখের পলকে দেখে নিচ্ছে সব উন্নয়ন। সেবা পাওয়ার সঙ্গে সঙ্গে দেশের সাফল্যে সব বয়সী মানুষই তাই খুশি।

শুক্রবার (৫ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলার খোলা মাঠে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার চিত্র ছিল এমন। মেলায় ঢুকেই দর্শনার্থীরা তথ্য কেন্দ্র থেকে স্টল সম্পর্কে তথ্য জেনে নিচ্ছেন। সব স্টলেই গত ১০ বছরের উন্নয়ন, যেন ছুটে চলা অদম্য বাংলাদেশ।

বিজ্ঞাপন

কেন্দ্রীয়ভাবে আয়োজিত জাতীয় উন্নয়ন মেলায় ৩২০ টি স্টল রয়েছে। সরকারী সব কটি প্রতিষ্ঠানসহ কয়েকটি এনজিও সংস্থাও মেলায় অংশ নিয়েছে। শুক্রবার মেলার দ্বিতীয় দিন। তিনদিনের এ মেলা শেষ হচ্ছে শনিবার।

বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের স্টলে তুলে ধরা হয়েছে পাটের তৈরি পলিথিন। সোনালী ব্যাগ সম্পর্কে দর্শনার্থীদের আগ্রহ চোখে পড়ার মতো। স্টলটিতে বিক্রি হচ্ছে পাটের তৈরি স্ট্রে। দেখা মেলবে জুট ফাইবার নামক পাটের তৈরি টিনও। পাটের ব্রিফকেস, বাহারী ব্যাগ ও বহুমুখী পাটপণ্য তুলে ধরা হয়েছে মেলায়।

বিজ্ঞাপন

কৃষি মন্ত্রণালয়ের স্টলে গত ১০ বছরে কৃষি খাতের উন্নয়ন সম্পর্কে জানানো হচ্ছে। দেখা মিলছে আধুনিক সব কৃষি যন্ত্রপাতির। ধান গবেষণার সাফল্য তুলে ধরছে ধান গবেষণা ইনস্টিটিউট। সর্বশেষ উদ্ভাবিত ব্রি ৮৭ সম্পর্কেও তথ্য দেয়া হচ্ছে। ব্রি’র খামার ব্যবস্থাপনা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, মেলায় ব্রি উদ্ভাবিত ৯২ টি জাত ও জাতের গুণাগুণ সম্পর্কে তথ্য দেয়া হচ্ছে। সর্বশেষ উদ্ভাবিত ব্রি- ৮৭ জাতটিও এখানে প্রদর্শিত হচ্ছে৷

চাকুরী নিয়ে বিদেশ যাওয়ার পূর্ব প্রস্তুতি সম্পর্কে জানা যাচ্ছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) স্টলে। প্রাথমিক তথ্য দেয়ার পর ছোট আকারে দেয়া হচ্ছে প্রশিক্ষণ। রেজিস্ট্রেশনের পর রাখা হচ্ছে ফিঙ্গার প্রিন্ট। স্টলটিতে দেখা গেছে, নারী পুরুষের উপচে পড়া ভিড়। বিএমইটির সহকারী পরিচালক এনামুল হক সারাবাংলাকে বলেন, যারা বিদেশ যেতে চায় তাদের সব ধরণের পরামর্শ দেয়া হচ্ছে। প্রথমে ব্রিফ করা হচ্ছে। এরপর যারা যাবে তাদের রেজিস্ট্রেশন করে রাখা হচ্ছে। রাখা হচ্ছে ফিঙ্গার প্রিন্টও। পরে ভিসা হয়ে গেলে তাদের স্মার্ট কার্ড দিয়ে দেওয়া হবে। অর্থাৎ পাসপোর্টর পর ভিসা হওয়ার আগ পর্যন্ত যতো ধরণের সেবা সব এখানে দেয়া হচ্ছে। স্টলটিতে সেবা নিতে আসা নোয়াখালীর করিম শেখ বলেন, সহজে সেবা পেয়ে ভালো লাগছে। সরকারী সব সেবা এমন সহজ হওয়া উচিত।

মাত্র ৫ ঘন্টায় পাসপোর্ট নবায়ন করা যাচ্ছে পাসপোর্ট অধিদফতরের স্টলে। ৬ হাজার ৯০০ টাকায় জরুরি ভিত্তিতে রি-ইস্যু করা যাচ্ছে পাসপোর্ট। জানা যাচ্ছে, নতুন করে পাসপোর্ট করার সব তথ্যও। তবে নতুন করে পাসপোর্ট করতে হলে অফিসেই যেতে হবে। পাসপোর্ট অধিদফতরের সহকারী পরিচালক এ কে এম আবু সাঈদ সারাবাংলাকে বলেন, মেলায় জরুরি ভিত্তিতে একদিনেই পাসপোর্ট রি-ইস্যু করা হচ্ছে। প্রয়োজনীয় তথ্য ও ফরম পূরণসহ সব বিষয়ে সেবা দেয়া হচ্ছে। গতকাল ৫ হাজার মানুষ সেবা নিয়েছেন। স্টলে সব সময় থাকছে উপচে পড়া ভিড়।

বিজ্ঞাপন

মেলায় সব স্টলেই কমবেশি ভালো সেবা পাওয়া যাচ্ছে৷ প্রতিটি স্টলেই তুলে ধরা হয়েছে গত ১০ বছরের উন্নয়ন। মেলায় সেনাবাহিনীর স্টলের প্রবেশমুখটি সাজানো হয়েছে পদ্মাসেতুর আদলে। স্টলে করা হচ্ছে বিনামূল্যে রক্ত পরীক্ষা। অন্য একটি স্টলে প্রদর্শিত হচ্ছে বঙ্গবন্ধুর সব ছবি। সেখানে ঢুঁ দিচ্ছে স্কুল কলেজের শিক্ষার্থীরা। বিভিন্ন স্টলে স্টলে উন্নয়ন অগ্রযাত্রায় অনেকে সেলফিতেও ব্যস্ত৷

মিরুপুরের বাসিন্দা আমিনুল ইসলাম (৩০), পেশায় ব্যবসায়ী। সারাবাংলাকে আমিনুল বলেন, উন্নয়ন মেলা এখন উৎসবে পরিণত হয়েছে। এখানে সব ধরণের সেবা পাওয়া গেছে। কয়েকদিন আগে নতুন বাইক কেনায় বিআরটির স্টল থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স নিয়েছি। কোথা থেকে স্মার্ট কার্ড পাবো সেই তথ্যও জেনে নিয়েছি। সেবা প্রাপ্তিতে খুব খুশির সঙ্গে কথা বলছিলেন তিনি। ফার্মেগেটের বাসিন্দা নয়ন (৩৫) বলেন, একসাথে সব মন্ত্রণালয়ের সেবা পেয়ে খুব ভালো লাগছে। এছাড়াও গত কয়েক বছরের উন্নয়ন সম্পর্কেও নতুন অনেক তথ্য জানতে পেরেছি।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন