বিজ্ঞাপন

উপন্যাস থেকে ‘দেবী’র বড় পর্দায় ওঠার পালা

October 16, 2018 | 5:07 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

হুমায়ূন আহমেদের ‘দেবী’ এবার অনম বিশ্বাস পরিচালিত চলচ্চিত্র ‘দেবী’ হওয়ার পালা। ১৯ অক্টোবর ছবিটি আসছে প্রেক্ষাগৃহে। উপন্যাসের দেবী এবার বড় পর্দায়। আর সেখানে সবচেয়ে আগ্রহের চরিত্রটি হলো মিসির আলি।

‘দেবী’ এমন একটি উপন্যাস যেখানে প্রাকৃত ও অতি-প্রাকৃত বিষয় দুটি একসঙ্গে এগিয়ে নিয়ে গেছেন ঔপন্যাসিক। আর এই যাত্রায় পাঠকদের মনে শিহরণ তুলেছেন মিসির আলি ও রানু চরিত্র। এখানে রানু অতি-প্রাকৃত চরিত্রের আর প্রচন্ড যুক্তিবাদী মিসির আলি।

পাঠকদের কাছে মিসির আলি চরিত্রটিই সবচেয়ে বেশি জনপ্রিয়। উপন্যাসে মিসির আলির বিভিন্ন বর্ণনা দেয়া আছে। আর সেই বর্ণনা পড়েই মিসির আলিকে নিজেদের মতো করে কল্পনা করেছেন পাঠকেরা। এবার সেই চরিত্রগুলো বড় পর্দায় দেখতে যাচ্ছেন দর্শকরা। এটাই সিনেমার সবচেয় বড় আকর্ষণ হতে পারে বলে মনে করেন ছবির পরিচালক অনম বিশ্বাস।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমরা তো হুমায়ূন পড়ে বড় হয়েছি। আমাদের কাছে মিসির আলি একটা অতিমাত্রায় জনপ্রিয় চরিত্র। তবে যারা এখনও হুমায়ূন পড়েননি। তাদের জন্যও ছবিটি হবে অনেক উপভোগ্য। তাড়াও চিনতে পারবেন মিসির আলিকে তথা হুমায়ূন আহমেদকে।’

ছবির ট্রেলার প্রকাশ পেয়েছে কিছুদিন হলো। সেখানে অনেক দৃশ্য দেখে মনে হতে পারে যে ‘দেবী’ কোনো ভৌতিক সিনেমা কিনা? পরিচালক একবাক্যে জানিয়ে দিলেন যে মোটেও না। ‘দেবী’ দেখে কারো ভৌতিক সিনেমা মনে হবে না। উপন্যাসে যেভাবে কিছু অতি-প্রাকৃত ঘটনার বর্ণনা আছে, ছবিতেও তেমন তার দৃশ্যবর্ণনা করা হয়েছে।

বিজ্ঞাপন

এই কথার সঙ্গে সায় দিয়েছেন সেন্সর বোর্ডের দুই সদস্য। যারা এরইমধ্যে দেখেছেন ছবিটি। সেই দুজন হলেন ইফতেখার উদ্দিন নওশাদ এবং মুশফিকুর রহমান গুলজার। তারা দুজনই জানিয়েছেন ‘দেবী’ সিনেমা তাদের ভালো লেগেছে এবং দর্শকদেরও ভালো লাগবে। উপন্যাস থেকে হুবহু ছবিটি নির্মাণ করা হয়নি বলেও জানান তারা।

আর যে মিসির আলিকে নিয়ে এত আলোচনা সেই চঞ্চল চৌধুরী আছেন বেশ চাপে। প্রিয় উপন্যাস, প্রিয় চরিত্র, হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্র এবং দর্শকদের চাপ- সব নিয়ে চাপ থাকলেও আত্মবিশ্বাসী চঞ্চল। দীর্ঘদিন খেটে কালো চুল যিনি সাদা করে ফলতে পারেন, তার অভিনয় যে দর্শকদের আশাহত করবে না, সেটাও নিশ্চিত।

আর পর্দায় জয়া যেমন সবাইকে মুগ্ধ করেন, মাইক্রোফোন হাতেও ঠিক তাই করলেন। সবাইকে মুগ্ধ করলেন জয়া। কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানালেন সবাইকে। প্রথম প্রযোজনায় এসেছেন তিনি। যদি ‘দেবী’ ভালো ব্যবসা করে তাহলে আবারও প্রযোজনায় উৎসাহী হবেন তিনি।

বিজ্ঞাপন

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/পিএ/আরএসও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন