বিজ্ঞাপন

এফডিসি চায় ২১ কোটি টাকা

April 23, 2020 | 6:39 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) সরকারি প্রতিষ্ঠান হলেও চলে নিজের আয়ে। দেশিয় চলচ্চিত্রের অবস্থা রমরমা যখন ছিলো তখন এফডিসির কর্মচারীরা তাদের জীবন-জীবিকা নিয়ে চিন্তা করতে হয়নি। কারণ প্রতিষ্ঠানটির আয় যেহেতু চলমান ছিলো, সেহেতু তাদের বেতন-ভাতা নিয়ে কোন সমস্যা ছিলো না।

বিজ্ঞাপন

কিন্তু সাম্প্রতিক করোনাভাইরাসের কারণে পুরো দেশ লকডাউনে। যার কারণে শুটিং, এডিটিং, ডাবিং সবই বন্ধ। ফলে এফডিসির আয়ের সকল পথও বন্ধ। এছাড়া গত কয়েকবছর ধরে চলচ্চিত্রের খারাপ সময় চলায় এর আয়ও অনেক কমে গিয়েছে। তাই এর ফান্ডেও সে অর্থে খুব একটা টাকা নেয়। সব মিলিয়ে প্রতিষ্ঠানটির ২৬১ জন কর্মকর্তা-কর্মচারী বেতন অনিশ্চিত।

অনিশ্চিতয়তা কাটাতে ও প্রতিষ্ঠান অন্যান্য ব্যয় নির্বাহের জন্য ২১ কোটি টাকা অনুদান চেয়ে অর্থ মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছেন বর্তমান এমডি নুজহাত ইয়াসমিন।

তিনি বলেন, ‘এফডিসির নিজস্ব তহবিলে কোনো অর্থ নেই। ২৬১ জন কর্মকর্তা-কর্মচারীদের মার্চ ও এপ্রিলের বেতন দিতে অনুদান প্রয়োজন। আগের বেতনগুলো এফডিসির নিজস্ব আয় থেকে দিয়েছি। এছাড়া তিন কোটি টাকার একটি অনুদান পেয়েছিলাম। সেই অনুদান ও আমাদের আয় দিয়ে গত ফেব্রুয়ারি পর্যন্ত বেতন দেওয়া সম্ভব হয়েছে। এখন আমাদের অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দ উপরে নির্ভর করতে হচ্ছে।’

বিজ্ঞাপন

তিনি আরও জানান, এখন অর্থ মন্ত্রনালয়ের অনুদানের অপেক্ষায় আছেন। এফডিসির আর্থিক ঘাটতি মেটাতে অর্থ মন্ত্রণালয়ে ২১ কোটি টাকার অনুদানের আবেদন করা হয়েছে। এর প্রেক্ষিতে ২৩ মার্চ মন্ত্রণালয় থেকে কিছু তথ্য-উপাত্ত চাওয়া হয়। বৃহস্পতিবার এসব তথ্য পাঠানো হচ্ছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এজেডএস/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন