বিজ্ঞাপন

ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত থাকবেন যোশি

November 25, 2018 | 3:28 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

২০১৭ সালের অগাস্টে বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ হিসেবে দায়িত্ব পান সাবেক ভারতীয় স্পিনার সুনীল যোশি। সেই থেকে এখন পর্যন্ত টাইগারদের সাথেই আছেন তিনি। তার তত্ত্বাবধানে স্পিনারদের ব্যাপক উন্নতি সাধন হয়েছে। ভারতের এই সাবেক স্পিনারের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চুক্তি বাড়িয়েছে। ২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। নতুন চুক্তিতে যোশি টাইগার স্পিনারদের পরামর্শক হিসেবে ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত কাজ করবেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথমটিতে জিতেছে বাংলাদেশ। প্রতিপক্ষের সবকটি উইকেটই নিয়েছেন স্পিনাররা। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টের দুর্দান্ত পারফর্ম করেন টাইগার স্পিনাররা। ফলে, স্পিনারদের পরামর্শক হিসেবে যোশির উপর আস্থা রাখে বিসিবি।

নতুন চুক্তির ব্যাপারে যোশি জানান, এটা আমার জন্য ভালো আরেকটি সুযোগ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমার উপর আস্থা রেখেছে জন্য তাদের ধন্যবাদ জানাই। উইন্ডিজদের বিপক্ষে টেস্টে আমরা এগিয়ে আছি। এর আগে তাদের মাঠে সবশেষ ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে আমরা জিতে এসেছি। এশিয়া কাপের ফাইনালে খেলেছি। এটা দারুণ একটা পজিটিভ দিক। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই এদেশের ক্রিকেটাররা নিজেদের আত্মবিশ্বাস ধরে রেখেছে।

বিজ্ঞাপন

ভারতীয় জাতীয় দলে ১৯৯৬ সাল থেকে ২০০১ সালের মধ্যে ৬৯টি ওয়ানডে খেলা যোশি আরও জানান, গত উইন্ডিজ সফরে আমরা টেস্টে হেরেছি। এরপর দলের ভেতরে অনেক কাজ হয়েছে। অনেক পরিকল্পনা করে স্পিনারদের হাইলেভেলে নিয়ে যাওয়া হয়েছে, বিশেষ করে স্পিনাররা যখন লাল-বলে খেলতে নামে।

গত আগস্টে ভারীয় নারী ক্রিকেট দলের প্রধান কোচের তালিকায় ছিলেন যোশি। তখন চেয়েছিলেন নিজ দেশে চলে যেতে। কিন্তু পরে আর নারী দলটির দায়িত্ব নেওয়া হয়নি এই সাবেক স্পিনারের। ফলে থেকে যান বাংলাদেশে। ২০১৭ সালের আগস্টে যোশি ছাড়াও টাইগারদের স্পিন কোচ হিসেবে বিসিবির পছন্দের তালিকায় ছিলেন স্টুয়ার্ট ম্যাকগিল, ভারতের শ্রীধরন শ্রীরাম ও দক্ষিণ আফ্রিকার পল অ্যাডামস।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন