বিজ্ঞাপন

ওয়েব সিরিজ: জিপি ও রবি’র কাছে ব্যাখ্যা চেয়েছে তথ্য মন্ত্রণালয়

June 25, 2020 | 6:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গ্রামীণফোন (জিপি) ও রবি’র প্ল্যাটফর্ম ও নেটওয়ার্ক ব্যবহার করে ওয়েব সিরিজের নামে সেন্সরবিহীন ‘কুরুচিপূর্ণ’ ভিডিও কনটেন্ট ওয়েবে আপলোড ও প্রচারের বিষয়ে টেলিকম অপারেটর দুইটির কাছে ব্যাখ্যা চেয়েছে তথ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বুধবার (২৪ জুন) তথ্য অধিদফতর থেকে কোম্পানি দু’টির প্রধান নির্বাহী কর্মকর্তাকে আলাদা আলাদা চিঠি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুন) তথ্য মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জিপি ও রবি’র কাছে ব্যাখ্যা চেয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘আপনার প্ল্যাটফর্ম ও নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রতি ওয়েব সিরিজের নামে সেন্সরবিহীন নগ্ন, অশালীন ও কুরুচিপূর্ণ দৃশ্য, কাহিনী ও সংলাপ সংবলিত ভিডিও কনটেন্ট ওয়েবে আপলোড করে প্রচার করা হয়েছে বলে জানা গেছে। বিষয়টি সরকারের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি সম্পর্কে দেশের গণমাধ্যম অত্যন্ত নেতিবাচকভাবে প্রচার করেছে এবং সমাজে এর ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এ ধরনের ভিডিও কনটেন্ট আপনার প্ল্যাটফর্ম ও নেটওয়ার্ক ব্যবহার করে ওয়েবে আপলোড এবং প্রচার করার জন্য আপনার প্রতিষ্ঠান সরকারের কোনো রেজিস্ট্রেশন আছে কি না বা আপনার কোম্পানি এ সংক্রান্ত লাইসেন্সপ্রাপ্ত কি না এবং থাকলে তা কী— তা সরকারের জানা প্রয়োজন।’

চিঠিতে ওয়েব সিরিজের নামে ‘সেন্সরবিহীন অশালীন ভিডিও কনটেন্ট’ আপলোড ও প্রচার করা দেশের প্রচলিত আইনের সুস্পষ্ট লঙ্ঘন ও সামাজিক মূল্যবোধের পরিপন্থী বলে উল্লেখ করা হয় চিঠিতে।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়, ‘এ ধরনের সেন্সরবিহীন, নগ্ন ও অশালীন দৃশ্য, কাহিনী ও সংলাপ সংবলিত ভিডিও কনটেন্ট প্রচার দেশের প্রচলিত আইন, যেমন— বাংলাদেশ টেলিযোগাযোগ (সংশোধন) আইন ২০১০-এর ৬৯ ধারা, পর্নগ্রাফি নিয়ন্ত্রণ আইন ২০১২-এর ৪ ও ৮ ধারা, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬-এর পেনাল কোড ১৮৬০-এর সম্পূর্ণ পরিপন্থী। এ ধরনের ভিডিও কনটেন্ট প্রচার আমাদের সমাজের প্রচলিত মূল্যবোধের পরিপন্থী। আপনার প্রতিষ্ঠানের মতো বৃহৎ একটি প্রতিষ্ঠানের কাছে এ ধরনের কার্যকলাপ মোটেই কাম্য নয়।’

এ ধরনের ভিডিও কনটেন্ট আপলোড ও প্রচারে প্রতিষ্ঠান দু’টির সরকারি কোনো রেজিস্ট্রেশন বা লাইসেন্স থাকলে তার বিবরণসহ আগামী সাত দিনের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে চিঠিতে।

প্রসঙ্গত, টেলিকম অপারেটর গ্রামীণফোন তাদের অনলাইন স্ট্রিমিং সেবা বায়োস্কোপ চালিয়ে আসছে আগে থেকেই। সম্প্রতি আরেক টেলিকম অপারেটর রবিও অনলাইন স্ট্রিমিং সেবায় নাম লিখিয়েছে। তাদের সেবার নাম বিঞ্জ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন