বিজ্ঞাপন

কারাগার কিংবা বিদেশে থাকলেও পোস্টাল ব্যালটে ভোট দেওয়া যাবে

November 21, 2023 | 10:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো ভোটার বিদেশ কিংবা কারাগারে অথবা অন্য কোনো আইনগত হেফাজতে আটক থাকলেও ভোট দেওয়া যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়। এসব ভোটার পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ নভেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) পরিচালক মো. শরিফুল আলমের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, উল্লেখ্য পোস্টাল ব্যালট হলো কেন্দ্রে গিয়ে শারীরিকভাবে সরাসরি ভোটদানে অসমর্থ, এমন ভোটাররা আগে ব্যালট পেপার সংগ্রহ করে ডাকযোগে প্রেরণ করে ভোট দেবেন। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ২৭ অনুচ্ছেদ অনুযায়ী যাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত, এমন ব্যক্তিরা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন।

পোস্টাল ব্যালটে যেভাবে ভোট দেওয়া যাবে : কোন ভোটার তার নির্বাচনি এলাকার রিটার্নিং কর্মকর্তার কাছে পোস্টাল ব্যালটে ভোট দিতে একটি ব্যালট পেপারের জন্য আবেদন করবেন। তফসিল ঘোষণার তারিখ থেকে ১০ দিনের মধ্যে এ আবেদন করতে হবে। আবেদনে ভোটারের নাম, ঠিকানা এবং ভোটার তালিকায় তার ক্রমিক নম্বর সুস্পষ্টভাবে উল্লেখ থাকবে। রিটার্নিং অফিসার ভোটারের আবেদন পাওয়ার পর, অনতিবিলম্বে উক্ত ভোটারের কাছে ডাকযোগে ব্যালট পেপার ও খাম পাঠাবেন। যে খামের ওপর তারিখ প্রদর্শন করে সার্টিফিকেট অব পোস্টিংয়ের একটি ফরম থাকবে। যা ডাকে পাঠানোর সময় ডাকঘরের উপযুক্ত কর্মকর্তা-কর্মচারীর মাধ্যমে পূরণ করা হবে।

বিজ্ঞাপন

ইসি জানায়, আবেদনকারী ভোটার ব্যালট পেপার পাওয়ার পর, নির্ধারিত পদ্ধতিতে ভোটারের ভোট রেকর্ড করে পেপারটি পাঠানো খামে ভরে ন্যূনতম বিলম্বের মধ্যে রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে পাঠাতে হবে। এরপর প্রাপ্ত ব্যালটের ফল মূল ফলাফলের সঙ্গে যোগ করে চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।

ইসি সূত্র জানায়, কোনো ব্যক্তি যে কেন্দ্রে ভোটদানের অধিকারী, সে কেন্দ্র ছাড়া অন্য কোনো ভোট কেন্দ্রে নির্বাচন সংক্রান্ত দায়িত্ব পালনের জন্য নিযুক্ত থাকলে এবং বিদেশে বসবাসরত কোনো বাংলাদেশি ভোটারও এই পদ্ধতিতে ভোট দিতে পারবেন। এ বিষয়ে বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার নির্দেশ দিয়েছে ইসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন