বিজ্ঞাপন

কিডনি ডায়ালাইসিস ফি বেড়েছে, চমেকে বিক্ষোভ

January 8, 2023 | 5:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ করছে রোগী ও তাদের স্বজনরা।

বিজ্ঞাপন

রোববার (৮ জানুয়ারি) সকালে হাসপাতালের ‘স্যান্ডর ডায়ালাইসিস সেন্টারের’ সামনে বিক্ষোভ করেন তারা।

আন্দোলনরত রোগী ও স্বজনরা জানান, অল্প টাকায় কিডনি ডায়ালাইসিস করা যায় বলেই প্রত্যন্ত এলাকা থেকে গরীব রোগীরা চমেক হাসপাতালে আসেন। আগে রোগীপ্রতি ডায়ালাসিসের জন্য সরকারিভাবে প্রতি সেশনে ৫১০ টাকা ও বেসরকারিভাবে ২ হাজার ৭৯৫ টাকা করে নেওয়া হতো। কিন্তু এখন সেটা বেড়ে সরকারিভাবে ৫৩৫ ও বেসরকারিভাবে ২ হাজার ৯৩৫ টাকা হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনরা শনিবার থেকে বিক্ষোভ শুরু করেন। জানতে চাইলে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান সারাবাংলাকে বলেন, ‘সরকারের সঙ্গে স্যান্ডর কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী প্রতি বছর ৫ শতাংশ হারে ফি বাড়ে। এ বছরও বেড়েছে। আমরা তো চুক্তির বাইরে যেতে পারছি না। বছর বছর আমাদের রোগীর সংখ্যাও বাড়ছে।’

বিজ্ঞাপন

‘আমরা সুনির্দিষ্টভাবে মুক্তিযোদ্ধা ও হতদরিদ্র রোগীদের বছরজুড়ে ফ্রি সেবা দিয়ে থাকি। আমাদেরও তো নানা সীমাবদ্ধতা আছে। এটা তো পুরোপুরি সরকারিভাবে পরিচালিত সেবা নয়। যদি পূর্ণাঙ্গ সরকারিভাবে ডায়ালাইসিস সেন্টার পরিচালনা করা যায় তাহলে সমাধান হবে।’

উল্লেখ্য, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস প্রাইভেট লিমিটেড ঢাকার জাতীয় কিডনি ইনস্টিটিউট ও চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের দু’টি সেন্টার স্থাপন করে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর এই সেন্টারে তাদের কার্যক্রম ১০ বছর চালিয়ে যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন